জুলাইয়ে টেস্ট খেলতে বাংলাদেশকে ডাকছে শ্রীলঙ্কা!

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-23 02:41:03

শ্রীলঙ্কায় করোনাভাইরাস পরিস্থিতি ক্রমশ নিয়ন্ত্রণে চলে আসছে। আর তাই সবকিছুতে স্বাভাবিক নিয়ম ফিরিয়ে আনার পক্ষে দ্বীপ রাষ্ট্রটি। স্বাভাবিক নিয়মে শিগগিরই ক্রিকেটেও ফিরতে চায় তারা। জুনে ভারতের সঙ্গে এবং জুলাইয়ে বাংলাদেশের বিপক্ষে পূর্ব নির্ধারিত ক্রিকেট সিরিজ শুরু করতে চায় শ্রীলঙ্কা। নিজেদের এই ইচ্ছের কথা ভারত এবং বাংলাদেশের ক্রিকেট বোর্ডকেও জানিয়েছে শ্রীলঙ্কা।

তবে প্রশ্ন হলো শ্রীলঙ্কা ক্রিকেটে ফিরতে প্রস্তুত, কিন্তু ভারত ও বাংলাদেশের কি সেই প্রস্তুতির পরিস্থিতি আছে?

আপাত উত্তর একটাই- নেই। কারণ সহজ। ভারত ও বাংলাদেশে করোনাভাইরাস পরিস্থিতি এখনো বিপদজনক অবস্থানে। এই পরিস্থিতিতে ক্রিকেট মাঠে ফেরার মতো অবস্থানে নেই এখন ভারত ও বাংলাদেশ।

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা বলছিলেন- ‘আমরা ভারত এবং বাংলাদেশের ক্রিকেট বোর্ডের কাছে আমাদের প্রস্তাবটা পাঠিয়েছি। এই সফর সম্পর্কে তাদের মতামত জানতে চেয়েছি। যেহেতু সিরিজটা বাতিল হয়নি, তাই আমরা তাদের প্রতিক্রিয়ার অপেক্ষায় আছি।’

শ্রীলঙ্কায় জুনে তিনটি ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলার সূচি ছিল ভারতের। এই সিরিজের পরপরই জুলাইয়ে শ্রীলঙ্কার মাটিতে বাংলাদেশ দলের তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা ছিল।

শ্রীলঙ্কার এই প্রস্তাব সম্পর্কে ভারতীয় ক্রিকেট বোর্ডের কোষাধ্যক্ষ অরুণ ধুমাল জানান- ‘৩১ মে পর্যন্ত ভারত বিমান চলাচলের ওপর বিধিনিষেধ জারি করেছে। তাছাড়া চুক্তিবদ্ধ খেলোয়াড়দের অনুশীলন-প্রশিক্ষণ-ফিটনেসের ব্যাপার-স্যাপারও আছে। তাই আমাদের এখন অপেক্ষা করা ছাড়া অন্য কোনো বিকল্প নেই।’

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজামুদ্দিন সুজন বলেন- ‘সফরের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার আগে আমরা ক্রিকেটারদের মতামত নেব। তাছাড়া এখন বিমান চলাচল এবং ভ্রমণের ব্যাপারে বাংলাদেশ সরকারেরও বিধিনিষেধ রয়েছে। মাঠের ক্রিকেটে ফেরার আগে খেলোয়াড়দের প্রস্তুতিরও একটা বিষয় আছে। খেলোয়াড়রা আগে অনুশীলনে ফিরুক। এসব কিছুর সমাধান করেই আমাদের সফরের ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে।’

শ্রীলঙ্কা গেল দু’সপ্তাহে করোনাভাইরাস পরিস্থিতির বেশ উন্নতি হয়েছে। এই সময়ের মধ্যে পুরো দেশে আক্রান্তের সংখ্যা কমে এসেছে পাঁচশতে।

করোনাভাইরাস মহামারীর কারণে শ্রীলঙ্কা ইতোমধ্যে দেশের মাটিতে দুটি ক্রিকেট সিরিজ স্থগিত করে দিতে বাধ্য হয়েছে। ইংল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ। স্থগিত হয়ে পড়া এই দুটো ক্রিকেট সিরিজই আগামী বছরের জানুয়ারিতে খেলার পরিকল্পনা করছে শ্রীলঙ্কা।

এ সম্পর্কিত আরও খবর