বড় জয়ে সিরিজে সমতা আনল আয়ারল্যান্ড ‘এ’

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-16 10:01:28

আগের দিনের বৃষ্টিভেজা উইকেট দেখে টসে জিতেও বাংলাদেশ ‘এ’ দল বোলিং বেছে নেয়। কিন্তু মালাহাইড ক্রিকেট ক্লাব মাঠে আয়ারল্যান্ড ‘এ’ দলের ব্যাটিং দেখে নিশ্চয়ই টস জেতা সৌম্য সরকারের মন বিষন্ন হয়ে উঠে- ভুলই সিদ্ধান্তই নিলাম নাকি!

বৃষ্টি আইনে ৫১ রানে সিরিজের দ্বিতীয় ম্যাচ হারে তাহলে টসের এই সিদ্ধান্তও দায়ী! আয়ারল্যান্ড ‘এ’ দলের বড় এই জয়ে তিন ম্যাচের সিরিজে এখন ১-১ সমতা। সিরিজের তৃতীয় এবং শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে শুক্রবার, ১৭ অগাস্ট।

আয়ারল্যান্ড ‘এ’ দলের ২০২ রানের জবাবে বাংলাদেশ ‘এ’ দল ১৫ ওভারে ৭ উইকেটে ১০৪ রান তোলার পর বৃষ্টি নামে। শেষ পর্যন্ত আর খেলা শুরু করা যায়নি। বৃষ্টি আইনে আয়ারল্যান্ড ‘এ’ দল ম্যাচ জিতে ৫১ রানে।

আসলে সিরিজের দ্বিতীয় এই ম্যাচটি হওয়ার কথা ছিল বুধবার রাতে। কিন্তু টানা বৃষ্টিতে সেদিন ম্যাচ আর মাঠে গড়ায়নি। দু’দলের সম্মতিতে সেই ম্যাচ একদিন পিছিয়ে হল বৃহস্পতিবার। আয়ারল্যান্ড ‘এ’ দল ম্যাচ জয়ের আসল কাজটা মুলত সেরে ফেলে ব্যাটিংয়ে। ২০ ওভার শেষে স্কোরবোর্ডে সঞ্চয় তাদের ৬ উইকেটে ২০২ রান। টি-টুয়েন্টিতে দুশো পেরুনো স্কোর টপকে যাওয়া মোটেও সহজ কোন কাজ নয়। আর বিশাল এই রান তাড়া করতে গিয়ে বাংলাদেশের শুরুর, মাঝের অথবা শেষের কোন স্তরের ব্যাটিংই সুখকর কিছু হয়নি। স্কোরবোর্ডে ৫০ রান পুরো হওয়ার আগেই দলের শীর্ষ পাঁচ ব্যাটসম্যান ডাগআউটে ফিরে এলেন। মিডলঅর্ডারে নাজমুল হাসান শান্ত (০) ও মোহাম্মদ মিঠুনের (৬) জোড়া ব্যর্থতার পর আর বাংলাদেশ ‘এ’ দলের ইনিংস মাথা তুলে দাড়াতে পারেনি। ম্যাচের কোন সময়ই মনে হয়নি এই ম্যাচ আয়ারল্যান্ড ‘এ’ দল হারতে পারে!

১৫ ওভারে বাংলাদেশ ‘এ’ দল ৭ উইকেট হারানোর পর এই ম্যাচের হিসেব ছিল একটাই-কত রানে হারবে বাংলাদেশ ‘এ’ দল। শেষমেষ বৃষ্টি আইনে হারটা চুড়ান্ত হল ৫১ রানে।

স্কোরবোর্ডে প্রতিপক্ষের এত বিপুল রান দেখেই এই ম্যাচের শুরু থেকে বাংলাদেশ ‘এ’ দল চাপে পড়ে যায়। ব্যাটসম্যানরা শুরু থেকেই রান তোলার মেজাজ নিয়ে ব্যাট চালাতে গিয়ে বিপদ ডেকে আনেন। ম্যাচের বাকি সময় সেই বিপদ আর এড়াতে পারেনি বাংলাদেশ ‘এ’ দল।

আয়ারল্যান্ডের ‘এ’ দলকে মুলত পুরোদুস্তর জাতীয় দলই বলা যায়। কেভিন ও’ব্রেইন, পোর্টারফিল্ড, ডকরেল, ম্যাকার্থি, ম্যাকব্রাইন এই ম্যাচে খেলেন। ব্যাটিংয়ে আয়ারল্যান্ড ‘এ’ দলের শুরুর চার ব্যাটসম্যান দলকে বড় স্কোরের পথ দেখান। তবে মারকাটারি এই ব্যাটিংয়ে সবাইকে ছাড়িয়ে যান কেভিন ও’ ব্রেইন। মাত্র ১৩ বলে ২ ছক্কা ও ৩ বাউন্ডারিতে কেভিন ৩০ রান তুলেন। ৩৩ রানে সাইফুদ্দিন পান ৩ উইকেট। স্পিনার তাইজুল ইসলাম ২৭ রানে ২ উইকেট শিকার করেন।

সংক্ষিপ্ত স্কোর:

আয়ারল্যান্ড ‘এ’ দল: ২০২/৬ (২০ ওভারে, থম্পসন ৪৭, ডেলেনি ৩৭, পোর্টারফিল্ড ৪৫, কেভিন ও’ব্রেইন ৩০, সাইফুদ্দিন ৩/৩৩, তাইজুল ২/২৭)।

বাংলাদেশ ‘এ’ দল: ১০৪/৭ (১৫ ওভারে, সৌম্য ১১, জাকির ১৪, আফিফ ২৪, সাইফুদ্দিন ১৫*, ম্যাকব্রাইন ২/২৫, ডেলেনি ২/১৫)।

ফল: বৃষ্টি আইনে আয়ারল্যান্ড ‘এ’ ৫১ রানে জয়ী।

এ সম্পর্কিত আরও খবর