বোলারদের মুখে মাস্ক ব্যবহারের প্রস্তাব

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 02:25:36

সন্দেহ নেই করোনা পরবর্তী সময়ে পাল্টে যাবে বিশ্ব ক্রিকেটের চেহারা। উদযাপন ছাড়াও সব কিছুতেই সতর্কতা সঙ্গী হবে। এ অবস্থায় সুইং পেতে বোলাররা যে মুখে লালা ব্যবহার করেন সেটিও বন্ধ হচ্ছে। করোনাভাইরাসের কারণে এটি বন্ধের পক্ষে মত দিয়েছেন অনেকে। কারণ দীর্ঘ দিন ধরেই এই কাজটি করে যাচ্ছেন বোলাররা। এক্ষেত্রে ইচ্ছের বিরুদ্ধে হয়তো মুখে চলে যাবে হাত। আর লালা লাগবে বলে।

ক্রিকেট বলে লালা ব্যবহার না করতে সুপারিশ করেছে আইসিসি'র ক্রিকেট কমিটি। কিন্তু বোলাররা যদি ভুল করে লালা ব্যবহার করে ফেলে তাহলে কি হবে? তাদের আটকানোর কৌশলটাই কি?

এ অবস্থায় মিসবাহ-উল-হক দিয়েছেন অভিনব পরামর্শ। বোলারদের মাস্ক পরে বোলিংয়ের নিয়ম করতে বললেন পাকিস্তানের সাবেক অধিনায়ক।

এক সাক্ষাৎকারে পাকিস্তানের প্রধান নির্বাচক ও প্রধান কোচ মিসবাহ বলছিলেন, 'দেখুন বোলারদের লালার ব্যবহার বন্ধ রাখা সহজ হবে না। খেলা শুরুর পর থেকেই ক্রিকেটারদের এটি অভ্যাস। নতুন এই নির্দেশনার কথা মনে রাখতে পারবে বলে মনে হয় না। মনের অজান্তে এই ভুল করে ফেলতে পারে। এ কারণেই আমি বলব- বোলাররা মাস্ক পরে বোলিং করলে আটকানো সম্ভব। এতে করে হুট করে কেউ লালা ব্যবহার করে ফেলতে পারবে না।'

মার্চ থেকেই বন্ধ ক্রিকেট। করোনার কারণে গৃহবন্দী ক্রিকেটাররা। আসছে জুলাইয়ে আন্তর্জাতিক ক্রিকেট ফেরার কথা। জুলাই-আগস্টে ইংল্যান্ডে তিনটি করে টেস্ট ও টি-টোয়েন্টি খেলার কথা পাকিস্তানের। সেখানেই নতুন নিয়মে খেলতে হবে তাদের।

মিসবাহ বলছিলেন, 'ইংল্যান্ড সফর আমাদের বোলারদের জন্য কঠিন হয়ে উঠতে পারে। পাকিস্তানের বোলাররা নিয়মিত বলে লালা ব্যবহার করে। এক পাশ উজ্জ্বল রাখতে এটি করতেই হয়। যা পেসারদের জন্য খুবই প্রয়োজনীয়। এখন চটজলদি এটা ভুলে যাওয়া সম্ভব নয়।'

মিসবাহ মনে করেন করোনা পরবর্তী ক্রিকেটে কঠিন পরিস্থিতে পড়তে পারেন ক্রিকেটাররা!

এ সম্পর্কিত আরও খবর