কী আছে এশিয়া কাপের ভাগ্যে?

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-31 12:22:39

২০২০ সালের এশিয়া কাপ ক্রিকেটের আয়োজক পাকিস্তান। সাধারণত আয়োজক নিজ দেশেই টুর্নামেন্টের আয়োজন করে। কিন্তু চলতি বছর ফেব্রুয়ারিতে ভারত সাফ জানিয়ে দেয়, পাকিস্তানের মাটিতে আয়োজন হলে তারা এশিয়া কাপে অংশ নেবে না। আর এশিয়া কাপে ভারত অংশ না নিলে সেই টুর্নামেন্টের গুরুত্ব কি আর থাকবে। বাধ্য হয়ে পাকিস্তান এই টুর্নামেন্ট নিরপেক্ষ ভেন্যুতে আয়োজনে নিমরাজি হয়। নিরপেক্ষ ভেন্যু হিসেবে আরব আমিরাতে নাম উঠে আসে আলোচনায়। তবে সেপ্টেম্বরের এই টুর্নামেন্ট বড় অনিশ্চয়তায় পড়েছে করোনাভাইরাস মহামারীর কারণে।

টুর্নামেন্টের ভবিষ্যৎ নিয়ে ৮ জুন, সোমবার বৈঠক করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। ভিডিও কনফারেন্সের এই বৈঠকে সভাপতিত্ব করেন বিসিবি’র সভাপতি এবং এসিসি’র বর্তমান কমিটির প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন। প্রথমবারের মতো এই বৈঠকে অংশ নেন ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলিও। সোমবার রাতের বৈঠক মূলত শেষ হয়েছে কোনো সিদ্ধান্ত ছাড়াই।

এশিয়া কাপ কোথায় হবে? করোনাভাইরাসের এই সময়টায় সেপ্টেম্বরে হবে কিনা? টুর্নামেন্ট স্থগিত করা হবে কিনা? নাকি আগের সূচিতেই হবে এই আয়োজন? এসব প্রশ্নের স্পষ্ট কোনো উত্তর মেলেনি।

একটা সিদ্ধান্ত অবশ্য নিয়েছে এসিসি- অপেক্ষায় থাকার। চলতি মাসের শেষ সপ্তাহে এসিসি আবার ভিডিও কনফারেন্সে বৈঠক করবে। এশিয়া কাপ ২০২০ এর ভাগ্য চূড়ান্ত হবে মূলত সেই বৈঠকেই। তবে সার্বিক পরিস্থিতি এবং বাস্তবতা জানাচ্ছে, এশিয়া কাপ এই বছর মাঠে গড়ানোর সম্ভাবনা খুবই কম। সেপ্টেম্বরে টুর্নামেন্ট। হাতে সময় মাত্র দু’মাস। এখনো আফগানিস্তান ছাড়া এশিয়ার আর কোনো দেশ ক্রিকেট অনুশীলনেই নামেনি। যথাযথ প্রস্তুতি ছাড়া এশিয়া কাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে খেলতে কে সম্মত হবে?

সোমবার রাতের বৈঠক শেষে এসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়- ‘কোভিড-১৯ মহামারীর প্রভাব এবং পারিপার্শ্বিকতা চিন্তায় রেখেই এবারের এশিয়া কাপের সম্ভাব্য ভেন্যুর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত যথাসময়ে নেওয়া হবে।’

কী হবে সেই চূড়ান্ত সিদ্ধান্ত?

আপাতত যা পরিস্থিতি তাতে এশিয়া কাপ ২০২০ স্থগিত; এই শিরোনাম দেখার জন্য মানসিক প্রস্তুতি নিতেই পারেন ক্রিকেটপ্রেমীরা!

এ সম্পর্কিত আরও খবর