ক্রিকেট বলে থুথু, লালা লাগানো নিষিদ্ধ করল আইসিসি

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-25 22:20:51

ক্রিকেট কমিটি যে সিদ্ধান্ত নিয়েছিল তার পুরোটাই কার্যকর করতে সম্মত হয়েছে আইসিসি। করোনাভাইরাস থেকে ক্রিকেটারদের রক্ষা করতে ক্রিকেট বলে থুথু, লালা না লাগানোর নির্দেশনা দিয়েছিল ভারতের সাবেক স্পিনার অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসির ক্রিকেট কমিটি। বিশেষজ্ঞ কমিটির সেই নির্দেশাবলীকে নিয়মে পরিণত করেছে আইসিসি। আনুষ্ঠানিকভাবে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিয়েছে- ‘ক্রিকেট বলে এখন থেকে আর কেউ থুথু, লালা কিছু লাগাতে পারবে না।’

বলের উজ্জ্বলতা বাড়াতে বোলাররা ক্রিকেট বলে থুথু, লালা বা ঘাম লাগিয়ে তা প্যান্টে ঘষতেন। এখন বল ঘষা যাবে তবে কোনোক্রমেই তাতে থুথু, লালা লাগানো যাবে না। করোনাভাইরাস ক্রিকেটের আরেকটি নিয়মও বদলে দিয়েছে। ম্যাচ চলাকালে কোনো ক্রিকেটার করোনাভাইরাস উপসর্গে পড়লে তার বদলি অন্য ক্রিকেটারকে খেলানোর নিয়ম তৈরি করেছে আইসিসি। মাথায় চোট পেলে কনকাশন ইনজুরি’র কারণেও বদলি খেলোয়াড় নামানোর নিয়ম ছিল। এখন কনকাশন ইনজুরির সঙ্গে করোনাভাইরাস উপসর্গও যোগ হচ্ছে। তবে এই বদলি কেবল টেস্ট ক্রিকেটে হবে। অন্য কোনো ফরমেটের ক্রিকেটে নয়।

আইসিসি’র ক্রিকেট কমিটি আন্তর্জাতিক ক্রিকেটে স্বদেশি আম্পায়ার নিয়োগের পরামর্শও দিয়েছিল। আইসিসি সেই পরামর্শও মেনে নিয়েছে। এছাড়া টেস্ট ম্যাচে আগে রিভিউ নেওয়া যেত দু’বার। এখন সেটা বাড়িয়ে রিভিউ’র সুযোগ তিনটি করা হয়েছে। সাদা বলের ক্রিকেটে রিভিউ নেওয়া যাবে দু’বার।

এ সম্পর্কিত আরও খবর