৩৩ বলে ৭৪ রান! আফগানিস্তানের জয়ে নায়ক জাজাই

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-10 15:42:16

ঢাকা: জয় দিয়েই আয়ারল্যান্ড সফর শুরু করল আফগানিস্তান। তিন ম্যাচের প্রথম টি-টুয়েন্টি আফগানরা জিতেছে ১৬ রানে। আয়ারল্যান্ডের ব্রেডি ক্রিকেট ক্লাবের মাঠে সিরিজে প্রথম টি-টুয়েন্টিতে আফগানিস্তান ৭ উইকেটে ১৬০ রান করে। বৃষ্টির কারণে ম্যাচটি ১৮ ওভারে নির্ধারিত হয়। আয়ারল্যান্ড জবাব দিতে নেমে ভালই এগিয়ে চলছিল। কিন্তু শেষের হিসেব মেলাতে পারেনি তারা। রশিদ খান ও মজিবুর রহমানের স্পিনের জবাব খুঁজে পায়নি আয়ারল্যান্ড সিরিজের প্রথম ম্যাচে। আফগানিস্তানের এই দুই স্পিনার নিজেদের মধ্যে পাঁচ উইকেট ভাগাভাগি করে নেন। আয়ারল্যান্ডের ইনিংস থেমে যায় ১৪৪ রানে। 

সিরিজের প্রথম এই ম্যাচের তারকা আফগানিস্তানের ২০ বছর বয়সী তরুণ ব্যাটসম্যান হজরতউল্লাহ জাজাই। ছক্কা-চারে আয়ারল্যান্ডের বোলিংকে মামুলি বানিয়ে ছাড়েন এই তরুণ। মাত্র ৩৩ বলে ৭৪ রানের ঝড়ো ইনিংস খেলেন জাজাই। তাও আবার এটি ছিল তার টি-টুয়েন্টি ক্যারিয়ারের মাত্র দ্বিতীয় ম্যাচ। ৭৪ রানের তার এই ঝড় তোলা ইনিংসে ছক্কার মার ছিল ছয়টি!

সন্দেহ নেই আফগান এই তরুণকে নিয়ে এখন যে কোন প্রতিপক্ষ নতুন করে হিসেব কষবে। আফগানিস্তানের ১৬০ রানের ইনিংসে অধিনায়ক আসগর আফগানের ব্যাট থেকে আসে ৩০ বলে ৩১ রান। শেষের দিকে ব্যাটিং ধসে আফগানিস্তানের ইনিংস বেশিদুর সামনে বাড়তে পারেনি। ইনিংসের শেষ তিন ওভারের মধ্যে মাত্র ১০ রানে পাঁচ উইকেট খুঁইয়ে বসে আফগানিস্তান। আয়ারল্যান্ডের টিনেজ সিম বোলার জসুয়া লিটল দলে সেরা বোলারের মর্যাদা পাচ্ছেন। ৪ ওভারে মাত্র ২০ রান খরচায় ২ উইকেট শিকার করেন তিনি।

রান তাড়ায় নামা আয়ারল্যান্ডের দুই ওপেনার স্টুয়ার্ট থম্পসন এবং উইলিয়াম পোর্টারফিল্ড অফস্পিনার মুজিবের স্পিনে উইকেট হারান। ব্যাট হাতে আয়ারল্যান্ডের ইনিংসকে সামনে বাড়াচ্ছিলেন পল স্টার্লিং। বাউন্ডারি সীমানায় তার দুর্দান্ত ক্যাচ ধরেন আফতাব আলম। ২৭ রানে ফিরেন পল স্টার্লিং। লোয়ার অর্ডারে জর্জ ডকরেল এবং সিমি সিংয়ের ব্যাট আয়ারল্যান্ডের আশা বাঁচিয়ে রাখছিল। কিন্তু সেই আশার প্রদীপ নিভিয়ে দেন লেগস্পিনার রশিদ খান। ৩৫ রানে ৩ উইকেট তুলে নিয়ে যথারীতি রশিদ খানই ছিলেন এই ম্যাচে আফগানিস্তানের সেরা বোলিং পারফর্মার।

১৬ রানে ম্যাচ হারের পর আয়ারল্যান্ডের টি-টুয়েন্টির নতুন অধিনায়ক গ্যারি উইলসন মেনে নিলেন- ‘আমরা আসলে জাজাইয়ের ব্যাটিং প্রতিভা সম্পর্কে তেমন কিছুই জানতাম না। মাত্র ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেছে সে। যাকে সামনে পেয়েছে তাকেই পিটিয়ে এই তরুণ। এই ম্যাচে মুলত তার ইনিংসটাই দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দিয়েছে।’

সিরিজের দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে ২২ আগস্ট, বুধবার।
সংক্ষিপ্ত স্কোর:
আফগানিস্তান: ১৬০/৭ (১৮ ওভারে, হযরতউল্লাহ জাজাই ৭৪, আসগর ৩১, লিটল ২০/২)।
আয়ারল্যান্ড: ১৪৪/৯ (১৮ ওভারে, পল স্টার্র্লিং ২৭, রশিদ খান ৩/৩৫)। ফল: আফগানিস্তান ১৬ রানে জয়ী।
ম্যাচ সেরা: হযরতউল্লাহ জাজাই।

এ সম্পর্কিত আরও খবর