ইংল্যান্ড নিরাপদ-বলছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 10:45:00

সবার মুখে মাস্ক। চাটার্ড বিমানে ভ্রমণ। সামাজিক দূরত্ব বজায় রাখা। মাঠের লড়াইয়ের আগে কোয়ারান্টিনে থাকতে হবে দু’সপ্তাহ। সবাইকে বারবার বলে দেয়া হচ্ছে বিধি-বিধানের একগাদা নির্দেশাবলী। এমন পরিস্থিতিতে ক্রিকেট খেলায় মনোযোগ দেয়ার উপায় কি? আর যে দেশে ক্রিকেট খেলতে এসেছে ওয়েস্ট ইন্ডিজ করোনাভাইরাসে এখন পর্যন্ত সেখানে মারা গেছে ৪০,৬৮০ জন। করোনাভাইরাসে ইউরোপের মধ্যে এটি সর্বোচ্চ সর্বোচ্চ মৃত্যুসংখ্যা। আর গোটা বিশ্বে দ্বিতীয়। মৃত্যুসংখ্যার শীর্ষে আছে যুক্তরাষ্ট্র।

এমন পরিস্থিতিতে ইংল্যান্ডে ক্রিকেট খেলতে আসা সহজ কোন বিষয় নয়। তবে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জ্যাসন হোল্ডার ইংল্যান্ডে ক্রিকেট খেলতে এসে তেমন কোন সমস্যা দেখতে পাচ্ছেন না। বিবিসি স্পোর্টকে তিনি বলেন-‘এখানে পৌঁছে তার দলের খেলোয়াড়রা নিরাপদই বোধ করছে। কোন না কোন সময় নিশ্চয়ই স্বাভাবিক হয়ে যাবে সবকিছু।’

করোনাভাইরাসের এই সময়টায় ওয়েস্ট ইন্ডিজই প্রথম দল যারা কোন ক্রিকেট সিরিজ খেলতে দেশের বাইরে গেল। করোনাকে হারানোর প্রত্যয় নিয়েই শুরু হতে যাওয়া এই সিরিজকে তাই ‘ঐতিহাসিক’ বলছেন ক্রিকেটামোদিরা।

তিন টেস্ট সিরিজের প্রথম টেস্ট ম্যাচ হবে ৮ জুলাই, সাউদাম্পটনে। ওয়েস্ট ইন্ডিজ দলের অধিনায়ক জ্যাসন হোল্ডার বলছিলেন-‘এমন পরিস্থিতিতে ক্রিকেট খেলতে এসে তারা কোন চাপ অনুভব করছেন না। ক্রিকেটের জন্য লোকজন উন্মুখ হয়ে আছে। তবে এটা ভাবার কোন কারণ নেই যে আমরা করোনাভাইরাসের এই সময়টায় গিনিপিগের মতো পরীক্ষাগারে এসেছি। এই গ্রীস্মে ইংল্যান্ড সফরটা তো আমাদের পরিকল্পনার মধ্যেই ছিল। তাই সুযোগ এবং সম্ভাবনা তৈরি হওয়ায় আমরা এই সফরে এসেছি। আমার সঙ্গে যারা এই সফরে এসেছে তারা সবাই বেশ স্বস্তি এবং নিরাপদবোধই করছে। করোনাভাইরাসের এই সময়টায় তো স্বাস্থ্যকর্মীরা ভয় নিয়ে বাসায় বসে নেই। তারা তো হাসপাতালে এবং চিকিৎসা কেন্দ্রে তাদের দায়িত্ব পালন করছে। তারা তো ঠিকই লড়ছে। আমাদের সৌভাগ্য যে আমাদের তেমনকিছু করতে হচ্ছে না। কিন্তু এটা মনে রাখতে হবে স্বাভাবিকত্বে ফিরে আসতে হলে সবাইকে কিছু না কিছু উদ্যোগ নিতে হবে। আমরাও সেটাই করছি।’

২৮ বছর বয়সী ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জানান, হোটেলে হ্যান্ড গ্লাভস, স্যানিটাইজার এবং থার্মোমিটার সবকিছুই যথেস্ট পরিমান পাচ্ছেন তারা।

মাঠের ক্রিকেটে নামার আগে এখন ক্রিকেটারদের অন্য এক ‘লড়াইয়ে’ জিততে হয়!

এ সম্পর্কিত আরও খবর