ট্রেন্ট ব্রিজে জয় থেকে ১ উইকেট দূরে ভারত

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 07:56:40

ঢাকা: যা ভাবা হয়েছিল সেটাই হতে চলেছে। ট্রেন্ট ব্রিজ টেস্টে হারের মুখে ইংল্যান্ড। ম্যাচ জিততে ভারতের চাই আর মাত্র ১ উইকেট। আর জয়ের জন্য বিশাল টার্গেট থেকে ইংল্যান্ড এখনো বিশাল দূরত্বে। এই ম্যাচের সম্ভাব্য ফল এখন একটাই- ইংল্যান্ড হারছে!

ম্যাচ জিততে হলে ট্রেন্ট ব্রিজে ইংল্যান্ডকে চতুর্থ ইনিংসে রান তাড়ার নতুন বিশ্বরেকর্ড গড়তে হবে। সেই ইতিহাস গড়া থেকে ইংল্যান্ড এখন পিছিয়ে ২১০ রানে। শেষ উইকেটে ইংল্যান্ড সেই অসম্ভবকে সম্ভব করে ফেলবে- এমন দুঃসাহসী স্বপ্ন কেউ দেখছেন না। তবে ইংল্যান্ড যে এই ম্যাচটা পঞ্চমদিনে টেনে নিয়ে যেতে পেরেছে সেজন্য কিছুটা কৃতিত্ব অবশ্যই পেতে পারে স্টুয়ার্ট ব্রড ও আদিল রশিদের ব্যাটিং।

ইংল্যান্ড অবশ্য সিরিজের দুই ম্যাচ জিতে এখনো এগিয়ে। তবে ট্রেন্ট ব্রিজে জয়ের অপেক্ষায় থাকা ভারত ঠিকই জানিয়ে দিল পাঁচ ম্যাচের সিরিজে এখনো অনেক গল্পের বাকি!

জিততে হলে ইংল্যান্ডের সামনে ৫২১ রানের টার্গেট দিয়েছিল ভারত। আগেরদিনের বিনা উইকেটে ২৩ রান নিয়ে খেলতে নামা ইংল্যান্ড চতুর্থদিনের প্রথম সেশন থেকে সেই যে গর্তে পড়ল আর উঠে দাঁড়াতে পারেনি। ৬২ রানে শুরুর ৪ উইকেট হারানো ইংল্যান্ড লাঞ্চে যায় বড় হারের আশঙ্কা নিয়ে। দিনের দ্বিতীয় সেশনে জস বাটলার ও বেন স্টোকসের ব্যাটিং ইংল্যান্ডের মুখে কিছুটা হাসি ফিরিয়ে আনে। এই সেশনে কোনো উইকেটই হারায়নি ইংল্যান্ড। তবে ভারত নতুন বল নেয়ার পর ম্যাচের চিত্রপট বদলে যায়।

জাসপ্রিত বুমরা তার এক স্পেলে তুলে নেন তিনটি উইকেট। অবশ্য শুরুটা করেন হার্দিক পান্ডে। ৬২ রানে বেন স্টোকসকে ফিরিয়ে দেন তিনি। বাটলার ফিরেন ১০৬ রানের সেঞ্চুরি করে। বাটলার ও স্টোকসের পঞ্চম উইকেট জুটিতে ১৬৯ রান যোগ করেন। কিন্তু এই জুটি ভাঙ্গতেই ইংল্যান্ডের ইনিংসে বড় হারের ভীতিটা আরেকবার ফিরে আসে। তবে লেজের সারিতে ব্রড এবং আদিল রশিদের ব্যাটিং ভারতের জয়ের অপেক্ষার প্রহরকে বাড়িয়ে দেয়। এই দু’জন নবম উইকেট জুটিতে পাক্কা ৫০ রান তোলেন। এই জুটি ভেঙ্গে ইনিংসে নিজের পাঁচ উইকেট শিকার পুরো করেন জাসপ্রিত বুমরা। ইনজুরির কারণে বুমরা সিরিজের প্রথম দুই টেস্টে খেলতে পারেননি। তৃতীয় টেস্টে ফিরলেন এবং দুর্দান্ত পারফরমেন্স দেখালেন। ট্রেন্ট ব্রিজে টেস্টের আগে ভারতের হয়ে সর্বশেষ টেস্ট খেলেছিলেন বুমরা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে, জোহানেসবার্গ টেস্টে। সেই ম্যাচেও ইনিংসে পাঁচ উইকেট পেয়েছিলেন। ব্যাক টু ব্যাক পাঁচ উইকেট নিয়ে বুমরা বুঝিয়ে দিলেন ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের বাকি দুই টেস্টেও ভারতীয় দলে তার উপস্থিতির বড্ড বেশি প্রয়োজন!

চতুর্থদিনের সকালে ইংল্যান্ড হারায় চার উইকেট। এই চার উইকেট হারানোর পর প্রায় চার ঘন্টা তারা কোনো উইকেটই হারায়নি। শেষ সেশনে এসে ধসে পড়ে ইংল্যান্ডের সেই ডিফেন্স। তবে এখনো লাইন অব ডিফেন্সের শেষ উইকেট নিয়ে ম্যাচে টিকে আছে ইংল্যান্ড। ৫৫ বলে অপরাজিত ৩০ রান নিয়ে রশিদ আদিল ম্যাচটা শেষদিনে টেনে নিয়ে যেতে পেরেছেন, সে জন্য একটা ধন্যবাদ পাওয়ার দাবিটা তিনি করতেই পারেন!

বৃষ্টিতে শেষ দিনটা ভেসে না গেলে আজ সকালেই ট্রেন্ট ব্রিজ টেস্ট জয়ের আনন্দে মেতে উঠতে পারে ভারত।

সংক্ষিপ্ত স্কোর: চতুর্থদিন শেষে;
ভারত ১ম ইনি: ৩২৯/১০ ও দ্বিতীয় ইনি: ৩৫২/৭ ডিক্লে: ১১০ ওভারে, ধাওয়ান ৪৪, রাহুল ৩৬, পুজারা ৭২, কোহলি ১০৩, পান্ডে ৫২*, স্টোকস ২/৬৮, রাশিদ ৩/১০১)।
ইংল্যান্ড ১ম ইনি: ১৬১/১০ (৩৮.২ ওভারে, কুক ২৯, জেনিংস ২০, রুট ১৬, বাটলার ৩৯, পান্ডে ৫/২৮, বুমরাহ ২/৩৭, শর্মা ২/৩২)। ও দ্বিতীয় ইনিংস: ৩১১/৯ (১০২ ওভারে, স্টোকস ৬২, বাটলার ১০৬, রশিদ ৩০*, ব্রড ২০, বুমরা ৫/৮৫, শর্মা ২/৭০, পান্ডে ১/২২, শামি ১/৭৬)।

এ সম্পর্কিত আরও খবর