‘জাজাই ঝড়ে’ সিরিজ জিতল আফগানিস্তান

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-31 10:14:26

চিত্রনাট্য প্রায় একই। প্রথম ম্যাচের সঙ্গে বেশকিছু মিল রেখে আয়ারল্যান্ডের মাটিতে টি-টুয়েন্টি সিরিজ জিতল আফগানিস্তান। ৮১ রানের বিশাল ব্যবধানে দ্বিতীয় ম্যাচ জিতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজের ট্রফি জয়ের আনন্দে ভাসছে আফগানিস্তান।

তিন ম্যাচের সিরিজে আফগানিস্তানের লিড এখন পরিস্কার ২-০।

আয়ারল্যান্ডের ব্রেডি ক্রিকেট ক্লাবের মাঠে সিরিজের দ্বিতীয় ম্যাচে টসে জিতে ব্যাটিং বেছে নেয় আফগানরা। শুরুতেই দুই উইকেট হারানো আফগান রক্ষনাত্মক ব্যাটিংয়ে না গিয়ে পাল্টা আক্রমণকে বেছে নেয়। শুরুর তিন ওভার তখনো শেষ হয়নি আফগানিস্তানের স্কোরবোর্ডে সঞ্চয় মাত্র ৮ রান। এরই মধ্যে ফিরে গেছেন দুই ব্যাটসম্যান। সেই বিপদ থেকে এবারো দলকে প্রায় একাই সাহস যোগান তরুণ ওপেনার হযরতউল্লাহ জাজাই। আগের ম্যাচে ঝড়োগতিতে হাফসেঞ্চুরি তুলেছিলেন। এবারো ঠিক তাই। মাত্র ৩৪ বলে হাফসেঞ্চুরি পুরো করা জাজাইয়ের ব্যাট যেন খাপখোলা তলোয়ার! তাতেই কচুকাটা আইরিশ বোলিং লাইনআপ! মাত্র ৫৪ বলে তার ৮২ রানের ইনিংস আরেকবার জানান দিল আফগান ব্যাটিংয়ের সামনের দিন রাঙাবেন এই তরুণ ওপেনার। সবমিলিয়ে ৭ ছক্কা ও ৬ টি বাউন্ডারি হাঁকান জাজাই তার এই ইনিংসে।

একটু মনে করিয়ে দেই, সিরিজের প্রথম ইনিংসেও জাজাইয়ের ব্যাট হেসেছিল মাত্র ৩৩ বলে ৭৪ রানের ইনিংসে! ক্যারিয়ারের প্রথম তিন টি-টুয়েন্টির দুটিতেই ম্যাচ সেরা!

বুধবার রাতে সিরিজের দ্বিতীয় ম্যাচে হযরতউল্লাহ জাজাইকে খানিকটা সঙ্গ দিয়ে গেলেন অধিনায়ক আসগর আফগান। মিডলঅর্ডার এই ব্যাটসম্যান ৩৪ বলে করেন ৩৭ রান। শেষের দিকে মোহাম্মদ নবীর ৫ বলে ১২ এবং নাজিবুউল্লাহ জাদরানের ১০ বলে অপরাজিত ২০ রানের সুবাদে আফগানিস্তান ২০ ওভারে তুলে ১৬০ রান।

অভিজ্ঞ পেসার বয়েড র‌্যাঙ্কিনকে এই ম্যাচে ফিরিয়ে এনেও সিরিজ বাঁচাতে পারেনি আয়ারল্যান্ড। র‌্যাঙ্কিন অবশ্য নিজের কাজটুকু শতভাগ করলেও দলের বাকি বোলাররা যে ঠিক জায়গায় বল রাখতেই পারেননি। ৪ ওভারে ১৪ রান দিয়ে র‌্যাঙ্কিন পান ২ উইকেট। আগের ম্যাচে আয়ারল্যান্ডের সফল বোলার জসুয়া লিটলকে এই ম্যাচে আফগানিস্তান প্রায় ছিঁড়ে খুঁড়ে খায়! ৪ ওভারে লিটল খরচা গুনেন ৪৮ রানের!

জবাব দিতে নামা আয়ারল্যান্ড কোন সময় ম্যাচ জেতার মতো ন্যূনতম সম্ভাবনা তৈরি করতে পারেনি। ৯ রানে তিন উইকেট হারানোর পরই এই ম্যাচে তাদের দম মুলত ফুরিয়ে যায়। শুরুর সেই ধাক্কা আর সামাল দিতেই পারেনি তারা। ১৫ ওভারেই গুটিয়ে যায় মাত্র ৭৯ রানে। আয়ারল্যান্ডের ৯ জন ব্যাটসম্যান এই ম্যাচে ডাবল ফিগারেই যেতে পারেননি!

প্রথম ম্যাচের সঙ্গে মিল রেখে এবারও আফগান বোলিংয়ে নায়ক দুই স্পিনার। রশিদ খান ৩ ওভারে ১৭ রানে ৪ উইকেট শিকার করেন। সঙ্গী অফস্পিনার মুজিব উর রহমানও একই খরচায় পান ৩ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান: ১৬০/৮ (২০ ওভারে, হযরতউল্লাহ জাজাই ৮২, আসগর ৩৭, জাদরান ২০*, র‌্যাঙ্কিন ২/১৪)। আয়ারল্যান্ড: ৭৯/১০ (১৫ ওভারে, পোটারফিল্ড ৩৩, উইলসন ২২, রশিদ ৪/১৭, মুজিব ৩/১৭)। ফল: আফগানিস্তান ৮১ রানে জয়ী। ম্যাচ সেরা: হযরতউল্লাহ জাজাই।

এ সম্পর্কিত আরও খবর