কে হচ্ছেন আইসিসি সভাপতি, সৌরভ নাকি গ্রেভস?

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-31 09:26:17

সামনের মাসেই শেষ হচ্ছে আইসিসি’র বর্তমান সভাপতি শশাঙ্ক মনোহরের মেয়াদ। চাইলে তিনি পরের মেয়াদের জন্যও প্রার্থী হিসেবে আরেকবার দাঁড়াতে পারেন। তবে ভারতীয় এই ক্রিকেট সংগঠক সাফ জানিয়ে দিয়েছেন- আরেকবার এই পদে দায়িত্ব পালনে মোটেও ইচ্ছুক নন তিনি। সম্ভাব্য তালিকায় পাকিস্তান ক্রিকেট বোর্ডের সভাপতি এহসান মানির নাম শোনা যাচ্ছিল। বৃহস্পতিবার, ১৮ জুন এহসান মানিও জানিয়ে দিলেন- আইসিসি সভাপতির চেয়ারে আবার বসার কোনো ইচ্ছে তারও নেই।

তাহলে সম্ভাব্য তালিকায় আপাত দুজনের নামই শোনা যাচ্ছে- ভারতের সৌরভ গাঙ্গুলি ও ইংল্যান্ডের কলিন জে গ্রেভস। দু’জনেই বর্তমানে নিজ দেশের ক্রিকেট বোর্ড সভাপতির দায়িত্ব পালন করছেন। তবে এই দুজনের কেউ আইসিসি সভাপতি হতে চাই- প্রকাশ্যে এমন কোনো মন্তব্য করেননি। তবে তাদের পরিচিতজনরা ঠিকই তাদের নামে ঢোল ফাটিয়েছেন।

শশাঙ্ক মনোহর সামনের মাসে দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর পর ঠিক কোন প্রক্রিয়ায় পরবর্তী আইসিসি সভাপতির নির্বাচন হবে- সেই সিদ্ধান্ত এখনো স্থির হয়নি। সামনের মাসে আইসিসি’র সভা রয়েছে। সেখানেই নির্বাচন প্রক্রিয়ার এসব বিষয় চূড়ান্ত হওয়ার কথা। সেই সভায় এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়েও আইসিসি চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে।

আইসিসি’র পরবর্তী সভাপতি পদে প্রার্থী হতে নিজের অনিচ্ছা প্রসঙ্গে এহসান মানি ভারতের একটি পত্রিকাকে জানিয়েছেন- ‘এটা সত্যি যে আমি এই পদে নির্বাচনে অংশ নিচ্ছি না। আগেও জানিয়েছি। আজ আরেকবার জানিয়ে দিলাম। এই পদের জন্য আমি মোটেও আগ্রহী নই। ভারতের সংবাদ মাধ্যমে আমি খবরটা দেখেছিলাম যে আমাকে নাকি নির্বাচনের প্রার্থী হতে অনেকে প্রস্তাব দিয়েছেন। এই বিষয়ে আমার স্পষ্ট কথা- আমি এই পদে আর নির্বাচনের জন্য আগ্রহী নই। আমি আগে এই পদে ছিলাম। ২০০৬ সালে সেই দায়িত্ব শেষ করে এসেছি। আমি এই পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলাম।’

আইসিসি’র সভাপতি হওয়ার দৌড়ে সৌরভ গাঙ্গুলি আছেন কিনা, বা তার সম্ভাবনা কেমন? এই প্রশ্নের উত্তরে এহসান মানি বললেন- ‘আমি আসলে জানিই না যে সৌরভ এই পদে নির্বাচন করবে কিনা?’

এ সম্পর্কিত আরও খবর