করোনা কেড়ে নিল ইরাকের বিশ্বকাপ তারকাকে

ফুটবল, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-23 00:13:38

ইরাকের বিশ্বকাপ ফুটবলের অধ্যায়ে তার নাম লেখা থাকবে স্বর্ণাক্ষরে। দেশটির সাবেক সেই তারকা স্ট্রাইকার আহমেদ রাদহিকেও কেড়ে নিল করোনাভাইরাস। সপ্তাহখানেকের বেশি সময় ধরে করোনায় আক্রান্ত থাকার পর বাগদাদে ২১ জুন, রোববার মারা যান তিনি।

প্রচন্ড শ্বাসকষ্টে ভুগছিলেন রাদহি। রোববারই তাকে জর্ডানের রাজধানী আম্মানে নেয়ার চেষ্টা চলছিল। কিন্তু লড়াই চালিয়ে যেতে পারলেন না ১৯৮৬ সালের বিশ্বকাপ তারকা। বৃহস্পতিবার শারীরিক অবস্থা কিছুটা ভাল হওয়ায় তিনি হাসপাতাল ছেড়ে বাসায় চলে আসেন। কিন্তু বাসায় নেয়ার কয়েক ঘন্টার মধ্যেই তার শ্বাসকষ্ট দেখা দেয় তার। আবারও হাসপাতালে ভর্তি হন তিনি। পরিস্থিতি জটিল দেখে তাকে উন্নত চিকিৎসার জন্য আম্মানের হাসপাতালে নেয়ার পরিকল্পনা চলছিল। কিন্তু সব প্রচেষ্টা ব্যর্থ করে তিনি ২১ জুন হাসপাতালেই মারা যান।

১৯৮৬ সালের মেক্সিকো বিশ্বকাপে ইরাকের হয়ে খেলেছিলেন আহমেদ রাদহি। বেলজিয়ামের বিপক্ষে ম্যাচে গোলও করেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত সেই ম্যাচে ২-১ গোলে হারে ইরান। সেদফায় সব ম্যাচ হেরে প্রথম রাউন্ড থেকেই বিদায় নেয় ইরাক। বিশ্বকাপে এখন পর্যন্ত আহমেদ রাদহির গোলটাই ইরাকের একমাত্র গোলের রেকর্ড।

২০০৩ সালে ইরাকে মার্কিন আগ্রাসনের পর দেশটিতে জাতিগত ও ধর্মী গোষ্ঠীর মধ্যে দাঙ্গা-হাঙ্গামা চলতে থাকে। এমন পরিস্থিতিতে ২০০৬ সালে আহমেদ রাদহি পরিবার নিয়ে জর্ডানে চলে আসেন। তবে পরের বছরই ফের বাগদাদে ফিরেন তিনি। যোগ দেন রাজনীতিতে। ২০১৪ এবং ২০১৮ সালে জাতীয় ঐক্যের ব্যানারে নির্বাচন করেন। কিন্তু কোনবারই নির্বাচনে জিততে পারেননি।

তার মৃত্যুতে ইরাকে ফুটবল সমর্থকদের মধ্যে শোকের ছায়া নেমে আসে।

এ সম্পর্কিত আরও খবর