ম্যানসিটির গোল উৎসব, বর্ণবাদী ব্যানারে ‘লজ্জিত-বিব্রত’ বার্নলি

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-08 05:48:00

ব্ল্যাক লাইভস ম্যাটার স্লোগান নিয়ে মাঠে ফিরেছে ইংলিশ প্রিমিয়ার লিগ। এই আন্দোলনে সমর্থন রয়েছে ম্যানচেস্টার সিটি ও বার্নলি দুদলেরই। তাই তো সিটির ৫-০ গোলের জয়ের ম্যাচ শুরুর আগে দুই ক্লাবের ফুটবলার ও স্টাফরা হাঁটু গেড়ে বসে পড়েন।

খেলা শুরুও হয়েছিল ঠিকঠাকভাবে। কিন্তু ম্যাচ মাঠে গড়াতেই লজ্জা ও বিব্রতকর পরিস্থিতিতে পড়ে যায় বার্নলি। যে ক্লাবটি ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনে সমর্থন দিয়েছে। সেই তাদের বিরুদ্ধেই অপপ্রচার শুরু হয়ে যায়। ভাবছেন সেটা কিভাবে? তাহলে শুনুন।

সবাই যখন ব্ল্যাক লাইভস ম্যাটার স্লোগান নিয়ে ব্যস্ত। ঠিক তখন কে বা কারা ক্লাব বার্নলির নামের সঙ্গে বর্ণবাদী স্লোগান জুড়ে দেন। সোমবার রাতে লিগ ম্যাচের আয়োজক ম্যানচেস্টার সিটির ইতেহাদ স্টেডিয়ামের আকাশে ‘হোয়াইট লাইভস ম্যাটার বার্নলি’ লেখা অনাকাঙ্ক্ষিত এক ব্যানার নিয়ে হঠাৎ উড়ে আসে একটি এয়ারক্রাফট।

শ্বেতাঙ্গ পুলিশের নির্যাতনে মার্কিন কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফয়েডের মৃত্যুতে যুক্তরাষ্ট্রসহ সারা দুনিয়ায় ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলন ছড়িয়ে পড়েছে। সেই সংগ্রামকে কলঙ্কিত করতেই মূল স্লোগানটি পাল্টে যারা শ্বেতাঙ্গ ও বার্নলি শব্দ দুটি জুড়ে দিয়েছে তাদের অবশ্য ধরা সম্ভব হয়নি। সন্দেহ নেই বার্নলিকে বেকায়দায় ফেলতেই কেউ এটা করেছে।

ক্লারেটস ক্যাপ্টেন বেন মি বলেন, ‘যারা এটা করেছে তারা কোনোভাবেই ফুটবলের ভক্ত হতে পারে না।’ বার্নলির এই ডিফেন্ডার সঙ্গে যোগ করেন, ‘আমরা লজ্জিত, আমরা বিব্রত।

বার্নলির কর্তৃপক্ষ সাফ জানিয়েছে, আক্রমণাত্মক ব্যানারে যেটা লেখা হয়েছে তার সঙ্গে কোনোভাবেই যায় না তাদের ক্লাব। এই কাণ্ডের তীব্র নিন্দা জানাচ্ছে তারা। একই সঙ্গে এমন ঘৃণ্য কাজে যারা জড়িত তাদের খুঁজে বের করে উপযুক্ত শাস্তি দিতে কর্তৃপক্ষের সঙ্গে নিরলসভাবে কাজ করে যাবে ক্লাবটি।

বার্নলি এক বিবৃতিতে জানিয়েছে, ‘আমরা একটা বিষয় পরিষ্কার করতে চাই যে, যারা এ কাজের জন্য দায়ী তাদেরকে টার্ফ মুরে কোনোভাবেই স্বাগত জানানো হবে না। প্রিমিয়ার লিগ, ম্যানচেস্টার সিটি এবং ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলন এগিয়ে নিতে যারা সহায়তা করে যাচ্ছেন তাদের সবার কাছে আমরা অকপটভাবে ক্ষমা চাইছি।’

ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনে তাদের পূর্ণ সমর্থন রয়েছে বলে জানিয়েছে এফসি বার্নলি, ‘সকল লিঙ্গ, ধর্ম ও মতবাদের মানুষের সঙ্গে কাজ করার গৌরবের রেকর্ড রয়েছে ক্লাবটির। আমরা পুরোপুরি প্রিমিয়ার লিগের ব্ল্যাক লাইভস ম্যাটার উদ্যোগের পাশে রয়েছি। এই আন্দোলনকে সমর্থন ও শ্রদ্ধা জানাতেই আমাদের ফুটবলার ও স্টাফরা মাঠে হাঁটু গেড়ে বসেছেন।’

ম্যানসিটি ও বার্নলি দুদলের ফুটবলাররা তাদের জার্সির পিছনে নিজেদের নাম না লিখে ব্ল্যাক লাইভস ম্যাটার স্লোগান লিখে খেলেছেন।

বার্নলি শুধু শুরুর দিকেই লজ্জা পায়নি। লজ্জা পেয়েছে ম্যাচ শেষেও। কেননা কোচ পেপ গার্দিওলার শিষ্যদের কাছে তারা যে উড়ে গেছে রীতি মতো ৫-০ গোলে। ফলে শীর্ষে থাকা লিভারপুলের শিরোপা জয়ের অপেক্ষা একটু বেড়েই গেল।

সিটির হয়ে ম্যাচে জোড়া গোল করেছেন ফিল ফোডেন ও রিয়াদ মাহরেজ। দলের বাকি গোলটি আসে ডেভিড সিলভার কল্যাণে।

এ সম্পর্কিত আরও খবর