শচীন নয়, দ্রাবিড়ই ভারতের সেরা- উইজডেনের ভোট

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-21 09:33:59

এই ভোটাভুটির ফল নিয়ে ভারত জুড়ে নিশ্চিতভাবে ক্রিকেট ভক্তরা বিতর্কে জড়াবেন। পেছনের ৫০ বছরে ভারতের সেরা ব্যাটসম্যান কে- এই প্রশ্নে ভোটাভুটি করেছিল উইজডেন ইন্ডিয়া। রায়ে বেশি ভোট পড়েছে রাহুল দ্রাবিড়ের নামের পাশে। ভোটাভুটিতে অংশ নেওয়া শতকরা ৫২ ভাগ দ্রাবিড়কে সেরা মানছেন। আর শতকরা ৪৮ ভাগ রায় দিয়েছেন শচীন টেন্ডুলকারের পক্ষে। এই ভোটাভুটিতে ১১,৪০০ জন ক্রিকেট ভক্ত অংশ নিয়েছিলেন। গত মঙ্গলবার, ২৩ জুন পর্যন্ত এই জরিপে শচীনের চেয়ে কিছুটা পিছিয়ে ছিলেন রাহুল দ্রাবিড়। কিন্তু ভারতীয় ক্রিকেটের ‘দ্য ওয়াল’ খ্যাত রাহুল দ্রাবিড় শেষ পর্যন্ত রায়ে ঠিকই শচীনকে পেছনে ফেললেন।

রান বা কৃতিত্বে শচীনের চেয়ে দ্রাবিড় পিছিয়ে থাকলেও নিখুঁত ও নিরাপদ ব্যাটিংয়ে ব্যাঙ্গালোরের এই ব্যাটসম্যান শ্রেষ্ঠত্বের বিচারে ঠিকই এগিয়ে গেলেন।

মূলত শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, সুনীল গাভাস্কার ও বিরাট কোহলি- এই চারজনের নাম তালিকায় রেখেই ভোটাভুটি শুরু হয়েছিল। জরিপে ধীরে ধীরে শচীন এগিয়ে গেলেন কোহলির চেয়ে। দ্রাবিড় পেছনে ফেললেন গাভাস্কারকে। শেষ পর্যন্ত ফাইনাল রাউন্ডে উঠে এলেন শচীন ও দ্রাবিড়।

আর শেষ সেই রাউন্ডে শচীনকে পেছনে ফেলে দ্রাবিড় এগিয়ে থেকে দৌড়ে জিতলেন। তৃতীয় স্থানের জন্য প্লে-অফ জরিপের ব্যবস্থাও করা হয়। সেই লড়াইয়ে সুনীল গাভাস্কার ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলিকে পেছনে ফেলে তৃতীয় হলেন।

ভারতীয় ক্রিকেটের ব্যাটিং তালিকায় পেছনের কয়েক দশকে গাভাস্কার, দ্রাবিড়, শচীন ও কোহলি- এই চারজনের প্রভাব এবং অবস্থানের ব্যাপ্তি বিশাল। এই চারজনের টেস্ট গড় পঞ্চাশের ওপরে।

সুনীল গাভাস্কার টেস্ট ক্রিকেটে বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন। টেস্টে একসময় তার ৩৪ টেস্ট সেঞ্চুরিই ছিল কোনো ব্যাটসম্যানের সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড।

শচীন টেন্ডুলকার তার ২৪ বছরের ক্রিকেট ক্যারিয়ারে ব্যাটিংয়ের প্রায় সব রেকর্ড ভেঙ্গে দিয়েছেন। এখন পর্যন্ত টেস্টে তার ১৫,৯২১ রানের রেকর্ডটা অক্ষুণ্ন। টেস্ট এবং ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিক তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে উভয় ফরমেট মিলিয়ে একশ সেঞ্চুরির কৃতিত্ব আছে শুধু তারই।

রাহুল দ্রাবিড়ের হয়তো রেকর্ডের সংখ্যা কম। কিন্তু মিডলঅর্ডারে বিশ্বের সবচেয়ে নিখুঁত ব্যাটসম্যান বলা হয় তাকে। একবার ব্যাট হাতে দাঁড়িয়ে গেলে তাকে আউট করা ছিল দুরূহ কাজ।

ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলির মধ্যে গাভাস্কার, শচীন ও দ্রাবিড়-এই তিনজনের ছায়া রয়েছে। অনেকে মনে করেন এই তিনজনের যোগফল একাই হচ্ছেন বিরাট কোহলি। এখনো মাত্র ক্যারিয়ারের মধ্য গগনে আছেন বিরাট। কিন্তু এরই মধ্যে ব্যাট হাতে তার কীর্তির পরিমাণ নামের মতোই বিরাট!

কীর্তি ও রেকর্ডে বিরাট কোহলি এক সময় হয়তো পুরো বিশ্বের সেরা ব্যাটসম্যানের শ্রেষ্ঠত্বের মুকুট পরতে পারেন!

এ সম্পর্কিত আরও খবর