এমসিসি’র প্রেসিডেন্ট পদে এই প্রথম কোনো নারী

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-23 23:07:57

ক্রিকেটের ঐতিহ্যবাহী এবং শতাব্দী পুরনো মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাবের (এমসিসি) প্রেসিডেন্ট পদে এই প্রথমবারের মতো কোনো নারী বসতে চলেছেন। নাম ক্লেয়ার কনর। বিশ্ব নারী ক্রিকেটের অন্যতম তারকা ক্রিকেটার তিনি। ইংল্যান্ড নারী দলের সাবেক অধিনায়ক ক্লেয়ার কনর। বর্তমানে ক্লেয়ার ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) নারী ক্রিকেটের প্রধান হিসেবে আছেন। সামনের বছরের ১ অক্টোবর ক্লেয়ার এমসিসি’র প্রেসিডেন্টের চেয়ারে বসছেন।

২৩৩ বছরের এমসিসি’র ইতিহাসে ক্লেয়ারই হতে চলেছেন ক্লাবটির প্রথম নারী প্রেসিডেন্ট। হতে চলেছেন বলা, এই কারণে যে ক্লেয়ারের এই নিয়োগ ক্লাবের সদস্যদের দ্বারা অনুমোদিত হতে হবে।

এই ক্লাবের বর্তমান প্রেসিডেন্ট শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা। চলতি বছরই সাঙ্গাকারার দায়িত্ব শেষ হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতির কারণে সাঙ্গাকারাকে বাড়তি আরো এক বছর দায়িত্ব পালন করতে হচ্ছে। ক্লাবের নির্বাহী কমিটি বর্তমান বিশ্ব পরিস্থিতির কারণে সাঙ্গাকারার দায়িত্বের মেয়াদ এক বছর বাড়িয়েছে।

সাঙ্গাকারা ছিলেন এমসিসি’র ইতিহাসে প্রথম নন-ব্রিটিশ প্রেসিডেন্ট। ২৪ জুন, বুধবার শ্রীলঙ্কা থেকে এক ভিডিও বার্তায় সাঙ্গাকারা এমসিসি’র প্রেসিডেন্ট পদে ক্লেয়ার কনরকে মনোনীত করেন। এদিন অনলাইনে এমসিসি’র সাধারণ সভাও অনুষ্ঠিত হয়। সেই সভা শেষে সাঙ্গাকারা ক্লাবের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে ক্লেয়ার কনরকেই তার উত্তরসূরি হিসেবে ঘোষণা দেন।

নাক উচুদের ক্লাব হিসেবে দীর্ঘদিন পরিচিত থাকা এমসিসি সেই অপবাদ ঘোচাতে বেশ কিছু কার্যকর ব্যবস্থা নিয়েছে। ইংল্যান্ডের লর্ডস ক্রিকেট মাঠের মালিক এমসিসি। এক সময় নারী বিদ্বেষী হিসেবেও দুর্নাম কুড়ায় এমসিসি। এই ক্লাবের প্যাভিলিওনে কোনো নারীর প্রবেশাধিকার ছিল না। শুধু বৃটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ এবং তার কিছু সঙ্গী-সাথী ছাড়া আর কোনো নারীর লর্ডসের প্যাভিলিওনে প্রবেশের অনুমতি ছিল না। ক্লাবটিতে কোনো নারীকে সদস্য হিসেবেও রাখা হতো না।

১৯৯৮ সালে প্রথমবারের মতো এমসিসি সেই নিয়ম পরিবর্তন করে। ক্লাবটিতে সেই সময় থেকে নারীদেরও সদস্য হিসেবে অর্ন্তভুক্ত করা হয়। আর এবার একসময়ের মহানারী বিদ্বেষী সেই ক্লাবের প্রেসিডেন্টের চেয়ারে বসতে চলেছেন তারকা নারী ক্রিকেটার ক্লেয়ার কনর!

এই পদে মনোনয়নের খবর শুনে ভীষণ আনন্দিত ক্লেয়ার কনর তার প্রতিক্রিয়ায় বলেন- ‘এমসিসি’র পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে আমাকে মনোনীত করায় আমি গর্বিত। ক্রিকেট আমার জীবনকে অনেক সমৃদ্ধ করেছে। এখন এই চমৎকার সুযোগটা আমাকে এনে দিচ্ছে ক্রিকেট। নয় বছর বয়সে আমি প্রথমবারের মতো লর্ডসে পা রেখেছিলাম। কিন্তু তখন লর্ডসের লংরুমে (প্যাভিলিওনের একটা অংশ) নারীদের প্রবেশাধিকার ছিল না। সেই সময় এখন বদলে গেছে।’

এমসিসি এখন আন্তর্জাতিক ক্রিকেটের বিভিন্ন নিয়ম-কানুন তৈরি করে থাকে।

এ সম্পর্কিত আরও খবর