তামিম-মুশফিকদের সুরক্ষায় বিসিবি’র করোনা অ্যাপ

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 18:26:01

করোনাভাইরাস কতো কি যে বদলে দিয়েছে। হারিয়ে গেছে যাপিত জীবনের অনেক কিছুই! করোনা পরবর্তী সময়েও যে সব ঠিক হবে তেমন ইঙ্গিত নেই। তাই বলে তো আর জীবন থামিয়ে রাখা যায় না। সবকিছু স্বাভাবিক করার চেষ্টা চলছে। এরমধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান লক্ষ্য থাকছে ক্রিকেটারদের সুরক্ষা নিশ্চিত করা। এটা করতে গিয়ে কোনো ছাড়ই দিচ্ছে না তারা।

এবার ক্রিকেটারদের সুরক্ষা নিশ্চিত করতে বিসিবি সংযোজন করছে ‘করোনা অ্যাপ’। জাতীয় দলের দু'জন ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা ও নাজমুল ইসলাম অপু আক্রান্ত হতেই দৃশ্যপট আরও বদলেছে। এরমধ্যে বিসিবি চালু করেছে একটি অ্যাপ- যা দিয়ে তামিম ইকবাল-মুশফিকুর রহিমদের নিয়মিত খোঁজ-খবর নেওয়া যাবে।

ক্রিকেটারদের কারও করোনা উপসর্গ আছে কিনা এই অ্যাপে জানতে পারবে বিসিবি।

বোর্ড সূত্রে জানা গেল- শীর্ষ ৭০ ক্রিকেটারকে করোনা অ্যাপ প্রযুক্তিতে নজরদারিতে রাখবে বিসিবি। এরপরই এই সংখ্যা বাড়তে পারে। আপাতত জাতীয় দলের চুক্তিভুক্ত প্রত্যেক ক্রিকেটার (পুরুষ ও মহিলা) ও অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটারদের নজরে রাখছে বিসিবি।

যদিও এর আগে ক্রিকেটারদের তথ্য জানতে ‘অ্যাথলেট ম্যানেজমেন্ট সফটওয়্যার’ ব্যবহার করেছে বিসিবি। এবার ‘কোভিড-১৯ ওয়েল বিয়িং অ্যাপ’ তৈরি করল বিসিবি। ক্রিকেটারদের জন্য করোনা উপসর্গ সম্পর্কিত বেশ কিছু প্রশ্ন থাকবে। আর সেসব প্রতিদিন উত্তর দিতে হবে ৭০জন ক্রিকেটারের। এসব দেখেই ক্রিকেটারদের অবস্থা বুঝবে বিসিবি’র মেডিক্যাল টিম।

পুরো বিষয়টা নিয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন গণমাধ্যমে জানান, ‘এর আগে থেকেই বেশ কিছু সফটওয়্যার ব্যবহার করছি। এর একটি অ্যাথলেট ম্যানেজমেন্ট সফটওয়্যার। সেটিরই সম্প্রসারিত অংশ- কোভিড-১৯ ওয়েল বিয়িং অ্যাপ। এর মাধ্যমে ক্রিকেটারদের স্বাস্থ্যের খোঁজ-খবর রাখতে পারব। ক্রিকেটাররা নিজেদের ফোনে এই অ্যাপ ব্যবহার করবে। এই অ্যাপে থাকবে একটি প্রশ্নপত্র। ক্রিকেটাররা তার জবাব দেবে। প্রতিদিন সকালে কিছু প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমে নিজেদের অবস্থা ওরা জানাবে। এই বিষয়গুলো পর্যালোচনা করবে আমাদের মেডিক্যাল টিম।’

সব মিলিয়ে বিসিবি করোনা কালে নজরেই রাখছে ক্রিকেটারদের।

এ সম্পর্কিত আরও খবর