ফার্স্ট ডিভিশনে লিভারপুলের রেকর্ড ১৮, প্রিমিয়ার লিগে প্রথম

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 02:45:52

ক্লাব লিভারপুলের প্রতিষ্ঠা ১৮৯২ সালে। জন্মের পরপরই যে ক্লাবটি সাফল্যের মুখ দেখেছে তা কিন্তু নয়। বেশ কয়েক বছরের কঠোর পরিশ্রমে নিজেদের শক্ত অবস্থানে নিয়ে যায় লিভারপুর। তার ফল হাতে ধরা দেয় ১৯০০-০১ মৌসুমে। অ্যানফিল্ডের শোকেজে উঠে প্রথম ইংলিশ লিগ শিরোপা। তখন অবশ্য লিগের নাম ছিল ফুটবল লিগ ফার্স্ট ডিভিশন।

প্রথম লিগ ট্রফি জিততে লিভারপুলের লেগেছিল ৯ বছর। তবে দ্বিতীয় ট্রফি আসতে খুব বেশি সময় নেয়নি। ১৯০৫-০৬ মৌসুমে ফের চ্যাম্পিয়ন হয় দ্য রেড শিবির।

এরপর কেটে যায় ১৬ বছর। সেই শিরোপা খরা কাটে ১৯২১-২২ মৌসুমে। ১৯২২-২৩ মৌসুমেও শিরোপা ধরে রাখে লিভারপুল।

টানা দুই লিগ ট্রফি জেতার পর লিভারপুলকে থাকতে হয় ২৪ বছরের অপেক্ষায়। সেই অপেক্ষার প্রহর শেষ হয় ১৯৪৬-৪৭ মৌসুমে। পরে ১৭ বছরের খরা কাটিয়ে শিরোপা ঘরে তুলে ১৯৬৩-৬৪ মৌসুমে। ১৯৬৫-৬৬ মৌসুমেও চ্যাম্পিয়নের তকমা গায়ে জড়ায় ধীরে ধীরে জায়ান্ট হয়ে উঠা এ ক্লাবটি।

৭ বছরের বিরতি দিয়ে লিভারপুল ফের লিগ সেরা হয় ১৯৭২-৭৩ মৌসুমে। এরপর আর পিছনে তাকাতে হয়নি। নিয়মিতই লিভারপুলের ঘরে আসতে থাকে শিরোপা। ১৯৭৫-৭৬, ১৯৭৬-৭৭, ১৯৭৮-৭৯, ১৯৭৯-৮০, ১৯৮১-৮২, ১৯৮২-৮৩, ১৯৮৩-৮৪, ১৯৮৫-৮৬, ১৯৮৭-৮৮ ও ১৯৮৯-৯০ মৌসুমে চ্যাম্পিয়ন হয় তারা।

১৯৯২ সালে ইংল্যান্ডের লিগ টুর্নামেন্ট ইংলিশ প্রিমিয়ার লিগের রূপ নিলে শিরোপা ধরা দেয়নি দীর্ঘ ৩০ বছর। অবশেষে সেই শিরোপা খরা কাটিয়ে ২০১৯-২০ মৌসুমে নিজেদের ইতিহাসের প্রথম প্রিমিয়ার লিগ শিরোপা জিতে নিয়েছে লিভারপুল।

ফার্স্ট ডিভিশনের যুগে ১৮টি শিরোপা জিতে রেকর্ড করে লিভারপুল। আর প্রিমিয়ার লিগের যুগে সবে শিরোপা জয়ের মিশন শুরু করল ক্লাবটি। সব মিলিয়ে ১৯ লিগ ট্রফি নিয়ে এবার তাদের এগিয়ে যাওয়ার পালা।

এ সম্পর্কিত আরও খবর