নতুন ফরম্যাটে নামছেন ভিলিয়ার্স-ডু প্লেসিসরা

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 02:27:22

করোনার সঙ্গে মানিয়ে নিয়েই চলতে হবে। কারণ সহসা এই প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ কমবে বলে মনে হচ্ছে না! এ কারণেই মাঠে ফিরতে শুরু করেছে ক্রিকেট। এ মাসেই টেস্ট খেলতে নামবে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ। সুখবর হলো নামছেন দক্ষিণ আফ্রিকান তারকারাও।

নতুন ফরম্যাট নিয়ে সলিডারিটি কাপ আয়োজন করছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। তিন দলকে নিয়ে এই টুর্নামেন্ট শুরু হবে এ মাসেই, ১৮ জুলাই। ২৭ জুন শুরুর কথা থাকলেও দক্ষিণ আফ্রিকার সরকারের অনুমতি না মেলায় পিছিয়ে যায়।

সলিডারিটি কাপে থাকছে নতুন ফরম্যাট। তিনটি দল নিয়ে সেঞ্চুরিয়নে হবে এই টুর্নামেন্ট। এখানে ৩৬ ওভারের ম্যাচে দুই ভাগে হবে লড়াই। অংশ নেওয়া তিন দলের খেলোয়াড় থাকবেন ৮ জন করে। একে অন্যের বিপক্ষে ব্যাট করবে ১২ ওভার করে। একজন বোলার সর্বোচ্চ ৩ ওভার করে বল করার সুযোগ পাবেন।

লড়াইয়ে প্রথমার্ধে যে দলের রান বেশি ছিল তারাই আগে ব্যাট করবে দ্বিতীয়ার্ধে। এই ফরম্যাটে থাকবে লাস্ট ম্যান স্ট্যান্ডিং। মানে, যদি প্রথম ইনিংসে একটি দলের ৭ উইকেট পড়ে যায় তবে শেষ ব্যাটসম্যান দ্বিতীয় ইনিংসে সেখান থেকেই শুরু করতে পারবেন। শেষ অব্দি রানের সংখ্যার ভিত্তিতে স্বর্ণ, রৌপ্য এবং ব্রোঞ্জ পদক প্রদান করা হবে।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী জ্যাকস পল নিশ্চিত করলেন ১৮ জুলাই নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবসে হবে তিন দলের এই সলিডারিটি কাপ।

মাঠে বসে অবশ্য দর্শকরা এই খেলা দেখতে পারছেন না। তবে সুপারস্পোর্ট-২ সরাসরি সম্প্রচার করবে মাঠের লড়াই।

এক নজরে দেখে নিন তিনটি দল-

এবি'স ঈগলস: এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), এইডেন মার্করাম, লুঙ্গি এনগিডি, ভ্যান ডার ডুসান, জুনিয়র ডালা, কাইল ভেরেয়ান্নে, সিসান্দা মাগালা ও আন্দিলে ফেহলোকাইয়ো।

কেজি'স কিংফিশারস: কাগিসো রাবাদা (অধিনায়ক), ফাফ ডু প্লেসিস, ক্রিস মরিস, তাবরেইজ শামসি, গ্লেন্টন স্টারমান, রেজা হেনড্রিকস, জানেমান মালান ও হেনরিক ক্লাসেন।

কুইনি'স কাইটস: কুইন্টন ডি কক (অধিনায়ক), ডেভিড মিলার, টেম্বা বাভুমা, জেজে স্মাটস, লুথো সিপামিয়া, এনরিক নোর্তে, ডোয়াইন প্রিটোরিয়াস ও ব্যুরান হেনড্রিকস।

এ সম্পর্কিত আরও খবর