কেমন হবে ক্রিকেট মাঠের ‘‌নিউ নরমাল’‌?

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 17:19:46

করোনা কত কি যে যোগ করল আমাদের যাপিত জীবনে। নতুন কিছু শব্দের সঙ্গেও পরিচিত হলো সবাই। হোম কোয়ারেন্টিন, আইসোলেশন, রিমোট ওয়ার্ক কত কি! এবার আরেক শব্দ যোগ হয়েছে- নিউ নরমাল! করোনাভাইরাসের সঙ্গে মানিয়ে জীবন তো এগিয়ে নিতে হবে।

কতদিন আর জীবনটা কে গৃহবন্দী করে রাখা যায়? তাইতো সবকিছু নতুন করে স্বাভাবিক করার চেষ্টা চলছে। দিন কয়েকের মধ্যে করোনা পরবর্তী আন্তর্জাতিক ক্রিকেটও গড়াচ্ছে মাঠে। ৮ জুলাই থেকে সাউদাম্পটনে শুরু হচ্ছে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ প্রথম টেস্ট।

প্রাণঘাতী ভাইরাস করোনার কারণে বিশ্বে প্রায় চার মাস বন্ধ ছিল ক্রিকেট! এ অবস্থায় ফিরছে ক্রিকেট। তিন টেস্টের এই সিরিজ হবে বায়ো-সিকিউর এনভায়রনমেন্টে। মানে জৈব-সুরক্ষিত পরিবেশে।

চলুন একটু বুঝে নেই কেমন হবে ক্রিকেট মাঠের ‘‌নিউ নরমাল’‌?

প্রথমত সবাই জেনে গেছেন- খেলা হবে দর্শক শূন্য স্টেডিয়ামে! কারণ এছাড়া উপায় নেই। করোনাভাইরাস সংক্রমণ কমেনি। এখন গ্যালারি ভর্তি দর্শক বিপদই ডেকে আনতে পারে। এ কারণেই খেলা হবে দর্শকবিহীন গ্যালারিতে।

আর বোলাররা বলের উজ্জ্বলতা ঠিক রাখতে বলে থুতু লাগাতে পারবেন না। তবে শুরুর দিকে বোলার এমন ভুল করলে আম্পায়ার কিছুটা শিথিলতা দেখাবেন। কারণ এবারই যে প্রথমবারের মতো এমন অভিজ্ঞতা হবে। এরপরও বোলার ঠিক না হলে সতর্ক করা হবে। ইনিংসে দু’‌বার সতর্ক করার পরও একই ঘটনা ঘটলে ৫ রান পেনাল্টি হিসেবে পেয়ে যাবে ব্যাটিং দল। বোলার বলে থুতু লাগালে পুনরায় খেলা শুরুর আগে তা ভালো করে পরিষ্কার করতে হবে।

দেখা গেল টেস্ট শুরু হওয়ার পর কোনো ক্রিকেটারের করোনা উপসর্গ দেখা দিল। তখন তার বদলে কোভিড-সাবস্টিটিউট নামানো যাবে। মানে মাঠে নামতে পারবেন আরেক ক্রিকেটার।

সামাজিক দূরত্ব ঠিক রাখতে ম্যাচ চলাকালীন উইকেট পড়লে উদযাপনে সতর্ক থাকতে হবে ক্রিকেটারদের। এমন কি নিয়ম মেনে চলতে হবে ড্রেসিংরুমেও।

এখন টেস্ট ম্যাচে থাকবেন না নিরপেক্ষ আম্পায়ার। আপাতত দায়িত্বে থাকবেন স্থানীয় আম্পায়াররা। এ কারণে অতিরিক্ত একটি করে ডিআরএস পাবে দলগুলো। টেস্টে ইনিংসে মোট তিনটি!

আর্থিক সমস্যার ব্যাপারটিও মাথায় থাকছে আইসিসি’র। এ কারণে আগামী ১২ মাস জার্সিতে বাড়তি লোগো লাগানোর অনুমতি দিল ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। টেস্ট জার্সির বুকে লোগো লাগানো যাবে। যা এতদিন দেখা গেছে ওয়ানডে আর টি-টোয়েন্টিতে। এই সুযোগে আর্থিক সঙ্কটে থাকা বোর্ডগুলোর বাণিজ্যিক আয় কিছুটা হলেও বাড়বে।

এ সম্পর্কিত আরও খবর