তরফদার পারেন, বাফুফে পারে না!

ফুটবল, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-20 00:49:05

আসছে বছর স্বাধীনতার ৫০ বছর উদযাপন মানে সুবর্ণ জয়ন্তী পালন করবে বাংলাদেশ। দেশ স্বাধীনের পর পরই গঠিত হয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। প্রায় অর্ধশত বছর পেরিয়ে এলেও দেশের ফুটবল আন্তর্জাতিক অঙ্গনে তেমনটা এগিয়ে যেতে পারেনি। সাফল্য নেই বললেই চলে।

তবে বাফুফে যা করতে পারেনি; মাত্র ৫ বছরে সেই কাজ করে দেখাল দেশের অন্যতম শীর্ষ ও জনপ্রিয় ক্লাব চট্টগ্রাম আবাহনী। শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ আয়োজনে বাজিমাত করেছে তারা। আর সেই আয়োজনে প্রধান সমন্বয়কের ভূমিকায় ছিলেন চট্টগ্রাম আবাহনীর সহ-সভাপতি তরফদার মো. রুহুল আমিন। যিনি তৃণমূল ফুটবল এগিয়ে নিতে লড়ে যাচ্ছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠপুত্র ক্যাপ্টেন শেখ কামালকে ফুটবলের মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে পরিচিত করে তুলতেই এই টুর্নামেন্টের পথচলা। ২০১৫ সালে শুরু। প্রথম আসরেই বাজিমাত। এরপর ২০১৭ ও ২০১৯ সালেও সফলতার সঙ্গে শেষ হয়েছে এই আয়োজন।

এরমধ্যে বাফুফে অনেক ব্যাপারে কথা রাখতে না পারলেও তরফদার মো. রুহুল আমিন ঠিকই তা রক্ষা করেন। তেরেঙ্গানু এফসিকে তাদের প্রাইজমানির ৫০ হাজার ডলার বুঝিয়ে দিয়েছেন তিনি। চট্টগ্রাম আবাহনীর পক্ষ থেকে শনিবার এমনই তথ্য জানানো হয়েছে।

চট্টগ্রাম আবাহনীর সহ-সভাপতি তরফদার রুহুল আমিন এ প্রসঙ্গে বলেন, ‘চট্টগ্রাম আবাহনী লিমিটেড প্রাইজমানির ব্যাপারে আমরা সব সময় সক্রিয় থাকি। এটা দিয়ে দিতে হবে তাড়াতাড়ি। কিন্তু প্রাইজমানির যে ইস্যুতে থাকে, সেটা হচ্ছে যে সরকারী একটা অনুমতির বিষয় আছে। এ জন্য ফুটবল ফেডারেশনকে আগেই আমরা চিঠি দিয়েছিলাম। ফুটবল ফেডারেশন সেটা আবার মন্ত্রণালয়কে দিয়েছে। মন্ত্রণালয় থেকে আমরা অনুমতি পেয়েছি গত ৩০ জুন। ২ জুলাই আমরা ফেডারেশনের একাউন্টে সেই টাকা জমা দিয়েছি।’

এর আগে অবশ্য ক্রীড়াঙ্গনে গুঞ্জন ছিল তেরেঙ্গানু এফসিকে টাকা দিচ্ছে না চট্টগ্রাম আবাহনী। বেশ কিছু গণমাধ্যম এনিয়ে সংবাদও পরিবেশন করে। ব্যাপারটা চোখে পড়েছে তরফদার রুহুল আমিনের। তিনি এ প্রসঙ্গে বলেন, ‘এটা নিয়ে যারা নেগেটিভ প্রচারণা করেছে; তারা কেন নেগেটিভ প্রচারণা করেছে আমরা জানি না। ফুটবল ফেডারেশনের প্রাইজমানি আমার জানা মতে এখনো কিছু কিছু বাকি আছে। আমরা কিন্তু ক্লাব হিসেবে ইতোমধ্যে ৫০ হাজার ডলার পরিশোধ করে দিয়েছি। চট্টগ্রাম আবাহনীর এখানে কোনোই গাফিলতি নেই। ভুল বোঝাবুঝির কিংবা নেগেটিভ প্রচারণার কোনো অবকাশ নেই।’

এর আগে বাফুফে অবশ্য বঙ্গবন্ধু গোল্ডকাপের প্রাইজমানি নিয়ে অনেক নাটক করেছে। বঙ্গবন্ধু গোল্ডকাপে ২০১৬ সালে চ্যাম্পিয়ন হওয়ার প্রায় আড়াই বছর পর প্রাইজমানির অর্থ বুঝে পায় নেপাল। অর্থ আদায়ে রীতিমতো হুমকি দিতে হয়েছে তাদের। পরবর্তী আসরে খেলবে না- এমন কঠিন শর্ত দেওয়ায় শেষ পর্যন্ত নেপালকে প্রাইজমানি বুঝিয়ে দেয় বাফুফে!

বাফুফের পথে না হেটে তরফদার মো. রুহুল আমিন বুঝিয়ে দিয়েছেন তিনি পারেন।

এ সম্পর্কিত আরও খবর