বুফন, ২৫ বছরের ক্যারিয়ারে রেকর্ড ৬৪৮ ম্যাচ

ফুটবল, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-25 08:09:32

সংখ্যাগুলো একটু মনে রাখি।

বয়স ৪২। ইতালির লিগে ম্যাচ নাম্বার ৬৪৮। ২৫ বছর কাটল সেরি এ তে। এই সংখ্যাগুলোর সঙ্গে জড়িয়ে আছে জুভেন্টাসের গোলকিপার জিয়ানলুইগি বুফনের নাম। এই সংখ্যার তালিকায় এখন সবচেয়ে বেশি আলোচিত ৬৪৮। এটি সেরি এ তে কোনো ফুটবলারের খেলা সবচেয়ে বেশি ম্যাচ। যে রেকর্ডটি ৪ জুলাইয়ের রাত থেকে জিয়ানলুইগি বুফনের। ৬৪৭ ম্যাচের পুরনো রেকর্ডটি এতদিন ধরে ছিল ইতালির সাবেক অধিনায়ক পাওলো মালদিনির। তাকে ছাড়িয়ে গেলেন ইতালির আরেক বিশ্বকাপ জয়ী গোলরক্ষক বুফন।

ক্যারিয়ারের ২৫ বছরের মধ্যে বেশিরভাগ সময়ই বুফনের কেটেছে জুভেন্টাসের হয়ে। যদিও শুরুটা হয়েছিল তার পার্মার জার্সি গায়ে। ১৯৯৫ সালে পার্মার হয়ে সেরি এ তে বুফনের অভিষেক হয়েছিল। আর অভিষেক সেই মৌসুমেই পার্মার হয়ে শিরোপা জিতেন সেদিনের তরুণ এই গোলকিপার।

২০০১ সালে জুভেন্টাস তাকে দলে ভেড়ায়। সেই সময়ে গোলকিপার হিসেবে দলবদলে সবচেয়ে দামি ফুটবলার ছিলেন বুফন। ৫৮.৬ মিলিয়ন ডলারের বিনিময়ে জুভেন্টাসের জার্সি গায়ে দেন। জুভেন্টাসে সাফল্য দেখেছেন। ব্যর্থতা দেখেছেন। প্রশংসা শুনেছেন। আবার ম্যাচ পাতানোর অভিযোগে সমালোচনায় বিদ্ধও হয়েছেন! ক্যারিয়ারে দু’দফা জুভেন্টাসে নাম লিখিয়েছেন বুফন। প্রথমবার টানা ১৭ বছর ধরে খেলেছেন জুভেন্টাসে। জিতেছেন সাতটি লিগ ট্রফি। আবার পুরো দল ম্যাচ পাতানোর অভিযোগে যখন রেলিগেটেট হয়ে যায় তখনো দলকে ছেড়ে চলে যাননি বুফন।

২০০৬ সালের বিশ্বকাপ জয়ী দলে ইতালির নাম্বার ওয়ান গোলকিপার ছিলেন বুফন। ২০১৮ সালে হঠাৎ করেই প্যারিস সেন্ট জার্মেইতে (পিএসজি) চলে যান। তবে এক মৌসুমের বেশি সেখানে থাকতে পারেননি। আবার পরের মৌসুমেই নিজের প্রিয় ক্লাব জুভেন্টাসে ফিরে আসেন।

বয়স এবং ফর্ম জানাচ্ছে আর খুব বেশি একটা মৌসুম খেলতে পারবেন না ইতালির এই তারকা গোলকিপার। তবে ইতালির লিগ সেরি এ’তে সবচেয়ে বেশি ম্যাচ খেলার যে অনন্য রেকর্ড গড়েছেন বুফন, সেটা আরো অনেক দিন শুধু তারই হয়ে থাকবে।

আর কতদিন খেলবেন? এই প্রশ্নের উত্তরে বুফন বলছিলেন- ‘আমি এখনো নিজেকে ফিট অনুভব করতে পারছি তাই খেলছি। মাঠে খেলাটা আমি উপভোগ করছি। এখনো প্রতিযোগিতায় ঝাঁপানোর ঝাঁঝ আছে আমার। পারফর্ম করার জন্য নিজের মধ্যে আগুনের উত্তাপ এখনো আছে আমার।’

ইতালির বিশ্বকাপ জয়ী এই তারকা দেশের হয়েও সবচেয়ে বেশি ১৭৬টি ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন। গেলবার রাশিয়া বিশ্বকাপে খেলার জন্য ইতালি যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হওয়ায় বুফন জাতীয় দল থেকে অবসর নেন।

এ সম্পর্কিত আরও খবর