প্রথমবারের মতো সরকারিভাবে শেখ কামালের জন্মদিন

ফুটবল, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 14:10:25

প্রথমবারের মতো সরকারি উদ্যোগে বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের জন্মদিন উদযাপন করার সিদ্ধান্ত হয়েছে। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে প্রথমবারের মতো আগামী ৫ আগস্ট সরকারিভাবে দিবসটি উদযাপন উপলক্ষে এক ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

বৃহস্পতিবার সভায় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি জানান, 'বাংলাদেশের ক্রীড়া জগতের এক উজ্জ্বল নক্ষত্র জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ শেখ কামাল। তিনি শুধু আধুনিক ফুটবলের রূপকারই নন, দেশের সকল খেলাধুলার উন্নয়নে রয়েছে তার অনবদ্য ভূমিকা।  আমরা এ বছর প্রথমবারের মতো যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপনের সিদ্ধান্ত নিয়েছি। আমরা দিবসটি উদযাপন উপলক্ষে বিস্তৃত কর্মসূচি হাতে নিচ্ছি। তবে করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে সকল কর্মসূচি পালন করা হবে।'

ক্রীড়া প্রতিমন্ত্রী আরও বলেন, 'আমরা তার বর্ণাঢ্য জীবনের একটি পূর্ণাঙ্গ ডকুমেন্টারি তৈরি করব। যেখানে রাজনৈতিক,  সাংস্কৃতিক ও ক্রীড়াক্ষেত্রে তার অবদান তুলে ধরা হবে। মুক্তিযুদ্ধে তিনি যে বীরত্বপূর্ণ ভূমিকা রেখেছেন সেটিও ফুটিয়ে তোলা হবে। এ লক্ষ্যে আমরা সংস্কৃতি, তথ্য ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সাথে অল্প সময়ের মধ্যে একটি আন্তঃমন্ত্রণালয় সভায় মিলিত হব।'

একইসঙ্গে দিবসটি স্মরণীয় করে রাখতে শেখ কামালের নামে একটি ফুটবল টুর্নামেন্টের আয়োজন করা হবে।

ভার্চুয়াল সভায় আরও ছিলেন যুব ও ক্রীড়া সচিব মোঃ আখতার হোসেন, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব মোঃ সাহেদ রেজা, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি হারুনুর রশীদ, ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠক তানভীর মাজহার তান্না ও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি অঞ্জন চৌধুরী পিন্টু।

শেখ কামালের জন্ম ১৯৪৯ সালের ৫ আগষ্ট। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে তিনি মুক্তিবাহিনীর অন্যতম সংগঠক ছিলেন। ১৯৭৫ সালের ১৪ জুলাই ক্রীড়াবিদ সুলতানা খুকিকে বিয়ে করেন তিনি। শেখ কামাল ঢাকা আবাহনী লিমিটেডের প্রতিষ্ঠাতা।

এ সম্পর্কিত আরও খবর