জামাল ভূঁইয়াদের কোচ 'প্রো লাইসেন্স' পরীক্ষায় পাস

ফুটবল, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 09:53:49

কিছুদিন আগেই চুক্তির মেয়াদ বেড়েছে। আরও দুই বছর বাংলাদেশ ফুটবল দলের কোচ থাকছেন জেমি ডে। তার আগে একটা অর্জন যোগ হয়েছে এই ইংলিশ কোচের নামের পাশে। 'প্রো লাইসেন্স' পরীক্ষায় পাস করেছেন তিনি।

এছাড়া অবশ্য উপায়ও ছিল না। জাতীয় দলের কোচদের জন্য ফিফার বেঁধে দেওয়া শর্তে এটা করতেই হতো জেমি ডে-কে। 'প্রো' কোর্স শেষ করলেন তিনি।

বছর দুয়েক আগেই ফিফা জাতীয় দলের কোচদের জন্য শর্ত দেয়- ২০১৯ সাল থেকে জাতীয় দলের কোচদের 'প্রো' লাইসেন্স থাকতে হবে। জামাল ভূঁইয়াদের কোচের এই সার্টিফিকেট ছিল না। জেমি ডে’র এই সনদ ছিল না। শেষ পর্যন্ত ২০২১ সাল থেকে 'প্রো লাইসেন্স' শর্ত কার্যকর করার নতুন ঘোষণা দিয়েছিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। সেই সময়ের আগেই জেমি ডে 'প্রো লাইসেন্স' পেয়ে গেলেন।

এমন অর্জনে উচ্ছ্বসিত কোচ গণমাধ্যমে নিজের প্রতিক্রিয়াটাও জানালেন। জেমি ডে বলেন, 'প্রো লাইসেন্স কোর্সে পাশ করেছি আমি। দুই বছর ধরে এই কোর্সের জন্য অনেক কোচের অধীনে পরীক্ষা দিতে হয়েছে আমাকে। করোনাকালে অনলাইনে জুমে চলেছে কোর্সের কার্যক্রম। ফুটবল কোচদের সর্বোচ্চ যোগ্যতা অর্জন করতে পেরে দারুণ লাগছে। আমি গর্বিত।'

করোনার কারণে এখন নিজ দেশ ইংল্যান্ডেই আছেন জেমি ডে। বাংলাদেশের সঙ্গে তার চুক্তি রয়েছে ২০২২ সাল পর্যন্ত। এ অবস্থায় প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ কমলেই ঢাকায় ফিরবেন তিনি। আগস্টে ঢাকায় ফেরার কথা জেমি ডে’র। বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাই পর্বের জন্য প্রস্তুত করবেন জামাল ভূঁইয়াদের।

এ সম্পর্কিত আরও খবর