ওয়ানডেতেও সমান দাপুটে আফগানিস্তান

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-28 12:26:16

ঠিক টি-টুয়েন্টি সিরিজের গল্পই যেন ফিরে আসছে ওয়ানডে সিরিজেও!

দাপুটে ভঙ্গিতে টি-টুয়েন্টি সিরিজ জয়ের পর আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতেও আফগানিস্তান এখন হট ফেভারিট। ২৯ রানে প্রথম ওয়ানডে জয়ের পর এই সিরিজের ট্রফিও আফগানিস্তানের হাতের মুঠোয় প্রায়! বেলফাস্টের স্টোরমন্টের সিভিল সার্ভিস ক্রিকেট ক্লাব মাঠের স্লো এবং লো-বাউন্সের উইকেটে আয়ারল্যান্ড আগে ফিল্ডিং করে আফগানরে ২২৭ রানের আটকে রেখে। মামুলি এই স্কোর তাড়া করতে নেমে আয়ারল্যান্ড গুটিয়ে গেল ১৯৮ রানে।

আফগানদের সম্মিলিত স্পিন আক্রমণ সামাল দিতেই পারছে না আইরিশরা। এই ম্যাচে এককভাবে কেউ নন, সম্মিলিতভাবে আফগানিস্তানের স্পিন ত্রয়ী আয়ারল্যান্ডের ব্যাটসম্যানদের চেপে ধরেন। তাতেই ম্যাচ আয়ারল্যান্ডের হাতছাড়া। মুজিব, মোহাম্মদ নবী ও রশিদ খান এই তিনজনে তাদের ২৯.৩ ওভারে খরচা করেন মাত্র ১১৫ রান। শিকার করেন ৫টি উইকেট।

শুধু কি স্পিন? এই ম্যাচে তো আফগানদের দুইই পেস বোলার আফতাব আলম এবং গুলবুদ্দিন নায়েবের বোলিংয়ের সামনেও দাড়াতে পারেনি আয়ারল্যান্ড। আফতাব ৯ ওভারে ২ মেডেনসহ মাত্র ৩৪ রানে পান ২ উইকেট। গুলবুদ্দিনের ১০ ওভারে ১ মেডেনসহ ৪২ রানে ১ উইকেট। সেই সঙ্গে ব্যাট হাতে হাফসেঞ্চুরি। ম্যাচসেরার নাম খুঁজতে এডজুডিকেটররে বেশি কষ্ট করতে হয়নি।

ওয়ানডাউনে অ্যান্ডি বালবির্নে ও সাত নম্বরে ব্যাট করতে নামা উইলসন ছাড়া আয়ারল্যান্ডের আর কোন ব্যাটসম্যান ধীরলয়ের উইকেটে ব্যাটিংয়ের চ্যালেঞ্জটা নিতেই পারেননি।

আফগানিস্তানের ব্যাটিংয়ের শুরুটাও ভাল হয়নি। কিন্তু মিডলঅর্ডার ব্যাটসম্যানদের দৃঢ়তায় শুরুর সেই সঙ্কট কাটিয়ে উঠে তারা। অলরাউন্ডার গুলবুদ্দিন নায়েবের ব্যাট থেকে আসে ৯৮ বলে ৬৪ রানের কার্যকর ইনিংস। হাসমতউল্লাহ শাহিি করেন ৫২ রান। ইনিংসের শেষের দিকে হঠাৎ ধসে পড়ে আফগানিস্তানের ব্যাটিং লাইনআপ। শেষ ১০ ওভারে মাত্র ১৬ রান যোগ করে তারা হারায় ৫ উইকেট। আর এই ধাক্কায় আফগানদের ইনিংস থামে ২২৭ রানে।

সঞ্চয় খুব বড় না হলেও সফরে আরেকবার আফগানিস্তানের বোলাররা লকে জয়ের হাসি উপহার য়ে।

সিরিজের দ্বিতীয় ম্যাচ একই ভেন্যুতে ২৯ আগস্ট, বুধবার।


সংক্ষিপ্ত স্কোর:
আফগানিস্তান: ২২৭/৯ (৫০ ওভারে, গুলবুদ্দিন ৬৪, শাহিদি ৫৪, আসগর ২৫ম মারটাঘ ৪/৩১, র‌্যাঙ্কিন ৩/৪৪)। আয়ারল্যান্ড: ১৯৮/১০ (৪৮.৩ ওভারে, বালবের্নি ৫৫, কেভিন ও’ব্রেইন ২২, উইলসন ৩৮, আফতাব ২/৩৪, নবী ২/৪২, রশিদ ২/৪১)। ফল: আফগানিস্তান ২৯ রানে জয়ী। ম্যাচ সেরা: গুলবুদ্দিন নায়েব।

এ সম্পর্কিত আরও খবর