আগস্টে সিপিএল ব্রায়ান লারার দেশে

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 03:20:46

দিন কয়েক আগেই ফিরেছে আন্তর্জাতিক ক্রিকেট। করোনা সংক্রমণ না কমলেও প্রায় সব দেশই ক্রিকেট মাঠে ফেরানোর কথা ভাবছে! তার পথ ধরে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) শুরু হচ্ছে আসছে মাসেই। করোনার মধ্যে ১৮ আগস্ট থেকে ত্রিনিদাদ ও টোবাগোতে শুরু হবে সিপিএল।

যতই প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ থাকুক কিংবদন্তি ব্রায়ান লারার দেশে দেখা যাবে তারকার মেলা। থাকবেন রশিদ খান, ডোয়াইন ব্রাভো, অ্যালেক্স হেলস, কাইরন পোলার্ড, ক্রিস লিন, কার্লোস ব্র্যাথওয়েটের মতো তারকারা।

করোনার কারণে গত মার্চ থেকেই ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোয় বিদেশি পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ। আগস্টে সিপিএল দিয়েই উঠে যাচ্ছে এই নিষেধাজ্ঞা।

আয়োজকরা এক বিবৃতিতে জানান, ‘ত্রিনিদাদ ও টোবাগোর স্বাস্থ্য মন্ত্রণালয় আর সিপিএলের নিজস্ব চিকিৎসক পরামর্শ দাতারা মিলে এরইমধ্যে কাজ শুরু করেছেন। ত্রিনিদাদের জনগণের কথা ভাবা হচ্ছে। তারা যাতে এই সংক্রমণ থেকে দূরে থাকেন সেটাই আমাদের মূল ভাবনা। এ কারণে সব দল ও স্টাফদের একটি হোটেলে রাখা হবে। শুরুতে ক্রিকেটারদের হোম কোয়ারেন্টিনে রাখা হবে।’

করোনা টেস্ট শেষে মাঠে নামার সুযোগ পাবেন সিপিএলের ক্রিকেটাররা। লারার দেশে পৌঁছার পর আইসোলেশনে থাকতে হবে দুই সপ্তাহ। তারপরই সবার কোভিড-১৯ পরীক্ষা করা হবে। এক সপ্তাহ ও দুই সপ্তাহ পর পরীক্ষা হবে আরও দুবার। সামাজিক দূরত্বের ব্যাপারটাও কঠোরভাবে নিয়ন্ত্রণ করবেন আয়োজকরা।

১০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে ওয়েস্ট ইন্ডিজের এই ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট। সিপিএলে হবে মোট ৩৩টি ম্যাচ হবে। ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর দুটি স্টেডিয়ামে দর্শক শূন্য মাঠে হবে সবগুলো ম্যাচ।

করোনাকালীন সিপিএলে থাকছে নানা দিক নির্দেশনা। ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর উদ্দেশে বিমানে চড়ার আগেই ছয় ফ্র্যাঞ্চাইজির ক্রিকেটার ও টিম ম্যানেজমেন্ট, টুর্নামেন্ট আয়োজক এবং সম্পৃক্ত সবাইকে দুই সপ্তাহের জন্য সেলফ-আইসোলেশনে থাকতে হবে। সেখানে পৌঁছার পর আইসোলেশনে থাকতে হবে আরও দুই সপ্তাহ। সেখানে পৌঁছানোর পর সবার কোভিড-১৯ পরীক্ষা করা হবে। এক সপ্তাহ ও দুই সপ্তাহ পর পরীক্ষা হবে আরও দুবার।

সিপিএলের ছয় দলের সবাই থাকবেন একটি হোটেলে। জীবাণুমুক্ত পরিবেশ হলেও প্রতি দলের ক্রিকেটারদের ভাগ করা হবে ছোট ছোট গ্রুপে।

এ সম্পর্কিত আরও খবর