অন্যরকম এক সেঞ্চুরি মোহাম্মদ নবীর

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 15:13:42

অনন্য এক রেকর্ড গড়লেন মোহাম্মদ নবী। আয়ারল্যান্ডের বিপক্ষে বুধবার বেলফাস্টে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মাঠে নেমেই গড়েন অনন্য এক রেকর্ড। শততম ওয়ানডে খেলার মাইলফলক স্পর্শ করেছেন এই অলরাউন্ডার। ম্যাচটি আফগানিস্তানেরও শততম ওয়ানডে। বিস্ময়কর হলেও সত্য- ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে একমাত্র ক্রিকেটার হিসেবে দেশের আর নিজের সেঞ্চুরি ম্যাচ একসঙ্গে পূরণ হল। এমন কীর্তি এটাই প্রথম!

যুদ্ধ বিধ্বস্ত দেশ আফগানিস্তানের অভিষেক ওয়ানডে থেকে শুরু করে প্রতিটি ম্যাচেই মাঠে ছিলেন মোহাম্মদ নবী।

নিজ দেশের হয়ে টানা ম্যাচ খেলার রেকর্ড থেকে এখনো অবশ্য অনেক দুরে নবী। জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ার অনন্য দৃষ্টান্ত স্থাপন করে খেলেছিলেন টানা ১৭২ ওয়ানডে। তারপরই আছেন আফগান তারকা।

২০০৯ সালের ১৯ এপ্রিল আফগানিস্তান অভিষেক ওয়ানডে ম্যাচ খেলতে নামে। সেই দলের অন্যতম সদস্য নবী। তারপর তাকে ছাড়া ৫০ ওভারের ম্যাচে কখনোই মাঠে নামেনি এশিয়ার এই দেশটি। এরই পথ ধরেই বুধবার দেশের পাশাপাশি পূর্ণ করেন নিজের শততম ওয়ানডে। ৩৩ বছর বয়সী এই ক্রিকেটার জন্ম দেন নতুন এক বিস্ময়ের।

মোহাম্মদ নবীর হাত ধরেই আফগান ক্রিকেট পা রেখেছে অনন্য উচ্চতায়। দেশটি এখন টেস্ট পরিবারেও সদস্য। আবার টি-টুয়েন্টিতে বড় দলগুলোকেও হারাচ্ছে নিয়মিত। ক্রিকেটের নতুন শক্তি হিসেবে উঠে এসেছে এশিয়ার এই দেশ।

দেশের হয়ে ১০০ ওয়ানডের ক্যারিয়ারে নবী করেছেন ২,৩০১ রান। একটি সেঞ্চুরির সঙ্গে আছে ১১টি অর্ধশতক। আর বল হাতে একশ'র বেশি উইকেট নিয়েছেন এই স্পিনার। বুধবার নিজের মাইলফলক ম্যাচে অবশ্য ব্যাট হাতে ব্যর্থ নবী। আয়ারল্যান্ডের বিপক্ষে ১২ বলে ১৩ রান করে ধরেন সাজঘরের পথ!

এ সম্পর্কিত আরও খবর