নতুন পরিচয়ের প্রতীক্ষায় বোল্ট

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 08:44:35

সর্বকালের সেরা অ্যাথলিটদের একজন তিনি। অনেক বিশ্লেষকের রায়ে তিনিই ইতিহাসের সেরা দৌড়বিদ। সেই উসাইন বোল্ট ট্র্যাক এন্ড ফিল্ডের অধ্যায় শেষে এখন নতুন পরিচয়ের প্রতীক্ষায় আছেন। সবকিছু ঠিক থাকলে শুক্রবার পেশাদার ফুটবলার হিসেবে পথচলা শুরু হবে তার।

শুক্রবার অস্ট্রেলিয়ার ‘এ’ লিগের মৌসুম-পূর্ব একটি প্রীতি ম্যাচে সেন্ট্রোল কোস্ট মেরিনার্সের হয়ে মাঠে নামবেন বোল্ট। অলিম্পিক গেমসে ৮ বারের সোনা জয়ী এই কিংবদন্তি ফুটবলার পরিচয়ে শুরু করবেন তার ক্যারিয়ার।

অবশ্য এই জ্যামাইকানের ফুটবলপ্রীতিটা সবারই জানা। ম্যানচেস্টার ইউনাইটেডের ভক্ত বোল্ট সুযোগ পেলেই বল পায়ে কারিকুরি করতেন। কিন্তু অ্যাথলেটিক্সে আকাশ ছোঁয়া সাফল্যের পর ফুটবলার হওয়ার স্বপ্নটা বিসর্জন দিতে হয় তাকে। এবার ৩২ বছর বয়সে এসে নাম লেখাচ্ছেন পেশাদারি ফুটবলার জগতে।

উইঙ্গারের ভূমিকায় দেখা যাবে বোল্টকে। মেরিনার্সের কোচ মাইক মুলভি তাকে নিয়ে দারুণ আশাবাদী। বলছিলেন, ‘শুক্রবার বুঝতে পারবো ও কতোটা এগিয়েছে। তবে এটা ঠিক অনেক দিন ধরেই পরিশ্রম করছে বোল্ট। এ কারণেই তাকে কিছু সময়ের জন্য মাঠে নামানোর কথা ভাবছি। একাধিক পজিশনে খেলানো হবে তাকে। বুঝতে চাই কোন পজিশনের জন্য উপযুক্ত ও।’

গত বছর অ্যাথলেটিক্স থেকে সরে যাওয়ার পরই ফুটবলে মেতে আছেন বিশ্বের দ্রুততম এই মানব। এখন ফুটবলই তার কাছে সব কিছু। তবে বল পায়ে কিছুটা সমস্যাও হচ্ছে। এই গতি মানব বলছিলেন, ‘দৌড় শুরু করে হঠাৎ থেমে যাওয়াটা আমার জন্য বেশ কঠিন হচ্ছে। আস্তে আস্তে গতি বাড়ানো, পেছনে থেকে সামনে আসা এইসবে অভ্যাস নেই আমার। তবে অনুশীলন করে যাচ্ছি। আমি সফল হবোই।’

অক্টোবরে শুরু হবে অস্ট্রেলিয়ার ‘এ’ লিগ। সেখানে সেন্ট্রাল কোস্ট মেরিনার্সের হয়ে ঝড় তুলতে চান উসাইন বোল্ট। বয়সকে তুড়ি মেরে খেলতে বেশ কয়েক বছর!

এ সম্পর্কিত আরও খবর