১৭ বছর বয়সী ফুটবলারের দাম ২৮৬ কোটি টাকা!

ফুটবল, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-23 15:53:55

এই চুক্তি স্বাক্ষরের আগে ঠিক তেমনভাবে তার নামও কেউ শুনেনি। মাঠে নামার আগে শুধু চুক্তির অঙ্ক দিয়েই ‘আলোচিত’ এখন জুডে বেলিংহ্যাম। খেলতেন তিনি ইংল্যান্ডের বার্মিংহ্যাম সিটির হয়ে। ১৭ বছর বয়সী সেই জুডে বেলিংহ্যামকে দলে টেনেছে জার্মানির ক্লাব বরুসিয়া ডর্টমুন্ড। চুক্তি করেছে ২৬ মিলিয়ন পাউন্ডে। ১ পাউন্ড সমান ১১০ টাকা ধরলে বাংলাদেশি মুদ্রায় এই চুক্তির অঙ্কের পরিমাণ দাঁড়াচ্ছে ২৮৬ কোটি টাকা!

ব্রিটিশ মিডিয়া ক’দিন আগে জানিয়েছিল ১৭ বছরের জুডে বেলিংহ্যামকে দলে টানার চেষ্টা চালাচ্ছে ইংলিশ লিগের তিন জায়ান্ট- ম্যানচেস্টার ইউনাইটেড, আর্সেনাল ও চেলসি। তবে সবাইকে টপকে বেলিংহ্যামের সঙ্গে ২৮৬ কোটি টাকায় পাঁচ বছরের জন্য বুন্দেসলিগার ক্লাব বরুসিয়া ডর্টমুন্ড চুক্তি করে ফেলেছে।

সামনের মৌসুমের জন্য ম্যানচেস্টার সিটির তারকা জ্যাডন সাঙ্কোকেও দলে ভিড়িয়েছে বরুসিয়া ডর্টমুন্ড। ব্রিটিশ সংবাদ মাধ্যম বলছে বেলিংহ্যামের সঙ্গে পাঁচ বছরের জন্য চুক্তি করেছে ডর্টমুন্ড। তবে ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৭ দলের খেলোয়াড় বেলিংহ্যামের সঙ্গে এই চুক্তির মেয়াদের তথ্য ডর্টমুন্ড প্রকাশ করেনি। শুধু চুক্তি সই এবং অর্থের পরিমাণ জানিয়েছে।

ডর্টমুন্ডে যোগ দিয়ে মিডফিল্ডার বেলিংহ্যাম তার পূর্বতন ক্লাব বার্মিংহ্যাম সিটির প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন- ‘এই ক্লাবটা আমার জন্য যা করেছে তার জন্য তাদের শুধু ধন্যবাদ জানালেই সবকিছু পূরণ হবে না। সাত বছর বয়সে এই ক্লাবে আমি প্রথম এসেছিলাম। ক্লাবটির প্রতি আমার অশেষ কৃতজ্ঞতা। এখন আমি ইউরোপের অন্যতম একটি বড় ক্লাবে খেলছি, সত্যিই আমি দারুণ খুশি। ভীষণ উৎসাহবোধ করছি।’

বেলিংহ্যাম বলছিলেন- ‘বুরুসিয়া ডর্টমুন্ডের দারুণ সুন্দর এই স্টেডিয়ামের ৮০ হাজার দর্শকের সামনে খেলার জন্য আমার অপেক্ষার আর তর সইছে না!

বার্মিংহ্যাম সিটির হয়ে দ্বিতীয় স্তরের চ্যাম্পিয়শিপে গেল মৌসুমে বেলিংহ্যাম ৪০টি ম্যাচ খেলেছেন। গোল করেছেন চারটি। তিনটি গোলে সহায়তা করেছেন।

খুব কি চমকপ্রদ পারফরম্যান্স?

ফুটবলারের দাম যখন ২৮৬ কোটি টাকা, তখন এই পারফরম্যান্সকে তো মামুলি মনেই হবে! দেখা যাক বরুসিয়া ডর্টমুন্ডে সত্যিকার অর্থেই নিজের মূল্যের প্রমাণ রাখতে পারেন কিনা বেলিংহ্যাম?

এ সম্পর্কিত আরও খবর