বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ভবিষ্যৎ অন্ধকারে

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 21:13:45

করোনাভাইরাস সবকিছু তছনছ করে দিয়েছে। যাপিত জীবন থেকে কেড়ে নিয়েছে অনেক কিছুই। খেলার মাঠেও পড়েছে প্রভাব। বিশেষ করে ক্রিকেটাঙ্গনের সব সূচি পাল্টে গেল। বিশ্বকাপ থেকে দ্বিপাক্ষিক সিরিজ কিছুই আর আগের মতো নেই। তার পথ ধরে অনিশ্চিত হয়ে গেল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ভবিষ্যৎ।

টেস্টের বিশ্বসেরা ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ২০২১ সালে। কিন্তু করোনা মহামারিতে বাতিল হচ্ছে একের পর এক টেস্ট সিরিজ। এ কারণেই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ভবিষ্যৎ এখন অন্ধকারে।

প্রাণঘাতী ভাইরাসের কারণে বাতিল হওয়া দ্বিপাক্ষিক টেস্ট সিরিজের নতুন ক্রীড়া সূচি তৈরি হলে ফাইনাল নিয়ে সিদ্ধান্ত নেবে আইসিসি। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার ক্রিকেট অপারেশন সংক্রান্ত প্রধান জেফ অ্যালার্ডাইস তেমন ইঙ্গিত দিয়েছেন।

জেফ অ্যালার্ডাইস জানালেন, ‘দেখুন, গোটা বিশ্বে করোনা সংক্রমণের কারণে যে সিরিজগুলো বাতিল হয়েছে, তার পরিবর্তিত সূচি কিভাবে তৈরি করা যায়, তা নিয়ে আলোচনা চলছে। দ্রুত এ দেশগুলোর বাতিল হওয়া সফরের পুনরায় ক্রীড়া সূচি বানিয়ে ফেলতে হবে। সূচি আইসিসি নয়, সদস্য দেশগুলোই করবে।’

আইসিসি চাইছে- আগামী বছরেই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল করতে। ২০২১ সালের জুনে লর্ডসে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু আঁচ করা যাচ্ছে ফাইনাল বাতিল হতে যাচ্ছে।

এরইমধ্যে করোনার কারণে নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও ইংল্যান্ডের সিরিজ বাতিল হয়েছে। সেই সিরিজ শেষ হওয়ার আগে ফাইনালের তারিখ ঠিক করা যাবে না!

এ সম্পর্কিত আরও খবর