ব্রডের ৫০০ পুরো, সিরিজ জয়ের কাছে ইংল্যান্ড

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-24 14:07:15

মাইলফলক স্পর্শ করতে এক উইকেটের অপেক্ষায় ছিলেন স্টুয়ার্ট ব্রড। ম্যাচের চতুর্থ দিন বৃষ্টির কারণে কোনো খেলাই হয়নি। তাই অপেক্ষাটা তার বাড়ছিল। ৫০০ টেস্ট উইকেট শিকারের সেই কাঙ্ক্ষিত মাইলফলকে অবশেষে পৌঁছালেন ম্যানচেস্টার টেস্টের শেষ ও পঞ্চম দিনের সকালেই।

ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যান ক্রেইগ ব্রাথওয়েটকে এলবিডব্লু’র ফাঁদে ফেলে আনন্দে মেতে উঠেন ব্রড। টেস্টে ইংল্যান্ডের এই ফাস্ট বোলারের ৫০০তম উইকেট শিকার। দারুণ মাইলফলক! ক্যারিয়ারের ১৪০তম টেস্টে ৫০০ উইকেট। কোনো সন্দেহ নেই একজন ফাস্ট বোলারের জন্য এটা অনেক বড় কৃতিত্ব। টেস্ট ক্রিকেটে ৫০০ বা তার চেয়ে বেশি উইকেট পাওয়া সপ্তম বোলার হলেন ব্রড। এই এলিট তালিকার প্রথম তিনে আছেন তিনজন স্পিনার। বাকি চারজন পেসার।

টেস্ট উইকেট শিকারের সর্বোচ্চ এই তালিকায় ১২২ টেস্টে ৮০০ উইকেট নিয়ে শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন আছেন এক নম্বরে। শেন ওয়ার্নের শিকার সংখ্যা ৭০৮। ১৩২ টেস্টে ৬১৯ উইকেট নিয়ে অনিল কুম্বলে আছেন তৃতীয় স্থানে।

তালিকার পরের চারজন পেসার। ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন ১৫৩ টেস্টে ৫৮৯ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারের এই তালিকায় চতুর্থ স্থানে। অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রার শিকার সংখ্যা ৫৬৩। ওয়েস্ট ইন্ডিজের কোর্টনি ওয়ালস ৫১৯ উইকেট নিয়ে আছেন ষষ্ঠ স্থানে। এই ক্লাবের নবীন সদস্য স্টুয়ার্ট ব্রড।

মঙ্গলবার ম্যানচেস্টার টেস্টের শেষ দিনের সকালে নিজের দ্বিতীয় ওভারেই স্টুয়ার্ট ব্রড ৫০০ উইকেটের ক্লাবে যোগ দেন। চলতি সিরিজটা তার দারুণ কাটছে। সিরিজের প্রথম টেস্ট তাকে দলেই রাখা হয়নি। অথচ সেই তিনি এখন সব মিলিয়ে সিরিজে সবচেয়ে বেশি ১৫ উইকেট শিকারী!

ম্যানচেস্টার টেস্টের প্রথম ইনিংসে ব্রড ৩১ রানে পান ৬ উইকেট। দ্বিতীয় ইনিংসে এখন পর্যন্ত পেয়েছেন আরো তিন উইকেট। আরেকটি উইকেট পেলেই ক্যারিয়ারে তৃতীয়বারের মতো এক টেস্টে ১০ উইকেট শিকারের সাফল্যের মালিক হবেন।

ম্যানচেস্টার টেস্টেও যে পরিস্থিতি তাতে এখন একমাত্র বৃষ্টিই বাঁচাতে পারে ওয়েস্ট ইন্ডিজকে। জয়ের জন্য ৩৯৯ রানের টার্গেট নিয়ে শেষ ইনিংসে এখন ওয়েস্ট ইন্ডিজ ত্রাহি অবস্থায়। শেষ দিনের সকালের সেশনের শুরুতেই ৭৯ রানে হারায় তারা ৫ উইকেট। যার তিনটি শিকার স্টুয়ার্ট ব্রডের!

এই ম্যাচ জিতলেই তিন ম্যাচের সিরিজ জিতবে ইংল্যান্ড ২-১ এ। সাউদাম্পটনে সিরিজের প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজ জিতেছিল। ম্যানচেস্টারে দ্বিতীয় টেস্ট বেন স্টোকসের কীর্তিনামায় জিতে সিরিজে সমতা আনে ইংল্যান্ড। আর একই ভেন্যুতে তৃতীয় টেস্ট এবং সিরিজ জয়ের খুব কাছে দাঁড়িয়ে এখন স্বাগতিকরা।

টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারী শীর্ষ সাত

বোলার ম্যাচ উইকেট
মুত্তিয়া মুরালিধরন ১৩৩ ৮০০
শেন ওয়ার্ন  ১৪৫  ৭০৮
অনিল কুম্বলে    ১৩২ ৬১৯
জেমস অ্যান্ডারসন  ১৫৩* ৫৮৯
গ্লেন ম্যাকগ্রা  ১২৪ ৫৬৩
কোর্টনি ওয়ালস  ১৩২ ৫১৯
স্টুয়ার্ট ব্রড    ১৪০* ৫০০

*এখনো খেলছেন।

এ সম্পর্কিত আরও খবর