পূজারা ‘স্পেশালে’ ভারতের লিড

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-30 18:38:43

ভারত প্রথম ইনিংসে লিড নিতে পারবে কিনা- এনিয়ে সংশয় ছিল। ১৯৫ রানে ৮ উইকেট হারানোর পর সেই শঙ্কাটা আরও বেড়ে যায়। তবে লিডের সেই লড়াইয়ে ভারতকে প্রায় একাই এগিয়ে নেন চেতেশ্বর পূজারা। প্রথম ইনিংসে ভারত ২৭ রানের লিড পেল। আর পূজারা পেলেন ইংল্যান্ডের মাটিতে নিজের প্রথম সেঞ্চুরি। টেস্ট ক্যারিয়ারে নিজের ১৫ নম্বর এই সেঞ্চুরিকে অনেকদিন মনে রাখবেন ভারতের ওয়ানডাউন এই ব্যাটসম্যান। এই সেঞ্চুরি তিনি পেয়েছেন আবার একেবারে লেজের সারির দুই ব্যাটসম্যানকে সঙ্গী করে!

নবম উইকেটে ইশান্ত শর্মার সঙ্গে পূজারা যোগ করেন ৩১ রান। আর শেষ উইকেটে জাসপ্রিস বুমরাকে সঙ্গে নিয়ে ভারতকে প্রথম ইনিংসে লিড এনে দিলেন। শেষের এই উইকেটে ভারতের যোগাড় ৪৬ রান। যেখানে বুমরার সঞ্চয় মাত্র ৬ রান। প্রায় ছয় ঘন্টা ব্যাট করে ইনিংসের শেষ পর্যন্ত পূজারা করেন হার না মানা ১৩২ রান। ভারতের প্রথম ইনিংস থামল ২৭৩ রানে। দ্বিতীয়দিনে ইংল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংসে মাত্র ৪ ওভার ব্যাট করার সুযোগ পায়। কোন উইকেট না হারিয়ে ইংল্যান্ড তুলে ৬ রান।

দ্বিতীয়দিনের লাঞ্চ পর্যন্ত বেশ ভাল অবস্থানেই ছিল ভারত। ২ উইকেট হারিয়ে জমা ১০০ রান। বিরাট কোহলি ও চেতশ্বর পুজারা তৃতীয় উইকেট জুটিতে ৯২ রান যোগ করেন। কোহলি ৪৬ রান করে স্যাম কুরানের বলে আউট হওয়ার পর ভারতীয় ইনিংসের হিসেবটা বদলে যায়। একপ্রান্তে দাঁড়িয়ে শুধু ব্যাটসম্যানদের আসা যাওয়া দেখেন পূজারা।

ইংলিশ অফস্পিনার মঈন আলীকেই খেলতে পারেনি ভারতের ব্যাটসম্যানরা। ৬৩ রানে ৫ উইকেট শিকার করেন মঈন আলী। সুবিধাজনক অবস্থান থেকে হঠাৎ গড়িয়ে পড়ে ভারতের ইনিংস। তাও ভাল যে একপ্রান্ত আঁকড়ে ধরে পূজারা লড়াইটা চালিয়ে যান।

মঈন আলীর স্পিন কৃতিত্বে সাউদাম্পটন টেস্টে লড়াইয়ে ফিরেছে ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে এখন বড় সংগ্রহ তুলে ভারতকে চ্যালেঞ্জ জানানোর ভাল একটা সুযোগ থাকছে স্বাগতিকদের সামনে।

তবে পেছনের কয়েকটি ইনিংসে ইংল্যান্ডের ব্যাটিংয়ের যে দুরাবস্থা তাতে সাউদাম্পটনে দ্বিতীয় দফা ব্যাটিংয়ে জো রুটের দল কতদুর যায় সেটাই এখন দেখার বিষয়।

পুরো সিরিজে ব্যাট হাতে ফ্লপ অ্যালিস্টার কুকে সামনেও সুযোগটা সম্ভবত শেষ হয়ে আসছে।

সংক্ষিপ্ত স্কোর: দ্বিতীয়দিন শেষেইংল্যান্ড: ২৪৬ ও ৬/০। ভারত ১ম ইনি: ২৭৩/১০ (৮৪.৫ ওভারে, শিখর ২৩, রাহুল ১৯, পূজারা ১৩২*, কোহলি ৪৬, মঈন আলী ৫/৬৩, ব্রড ৩/৬৩)।

এ সম্পর্কিত আরও খবর