ফিকার অভিযোগ এবং বিসিবি’র জবাব

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 05:56:03

সেই শুরু থেকেই বিতর্ক সঙ্গী হয়ে আছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল)। কিছুতেই যেন সমালোচনা মুক্ত হতে পারছে না। এবার আরেক অভিযোগে বিদ্ধ বাংলাদেশের এই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ। ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (ফিকা) জানাল- বিপিএলে খেলা তিন ক্রিকেটার ও একজন কোচের পারিশ্রমিক বকেয়া রয়েছে।

যদিও ফিকার অভিযোগের জবাবে মঙ্গলবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানাল- এটি একটি বিচ্ছিন্ন ঘটনা।

একদিন আগেই আন্তর্জাতিক ক্রিকেটারদের সংগঠন ফিকা প্রকাশ করেছে তাদের বার্ষিক প্রতিবেদন। যেখানে উঠে এসেছে এমন তথ্য। জানা গেছে- বেতন নিয়ে ঝামেলা থাকা তালিকাভুক্ত ৬টি লিগের মধ্যে রয়েছে বিপিএল।

এরপরই নড়েচড়ে বসতে বাধ্য হলেন বিসিবি’র কর্তারাও। ফিকার প্রতিবেদন প্রকাশে বিব্রত তারা। ফিকার এমন তথ্যকে বিসিবি বলছে- ভুল ও বিভ্রান্তিকর। তারা জানাল- পারিশ্রমিক বঞ্চিতের সংখ্যাটা খুব বড় নয়। সর্বশেষ ষষ্ঠ আসরে খেলা তিন ক্রিকেটার ও একজন কোচেরই শুধু পারিশ্রমিক বকেয়া রয়েছে।

২০১৮-১৯ বিপিএলে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান নিকোলাস পুরান, আফগানিস্তানের ক্রিকেটার গুলবাদিন নাইব, পাকিস্তানের সোহেল তানভীর আর ওয়াকার ইউনিসের পুরো অর্থ পরিশোধ করেনি ফ্র্যাঞ্চাইজি সিলেট সিক্সার্স। তিন ক্রিকেটার ও কোচ তাদের ফ্র্যাঞ্চাইজি ও বিসিবি’র সঙ্গে যোগাযোগ করেও অর্থ পাননি।

বিসিবি মঙ্গলবার আনুষ্ঠানিক বিবৃতিতে জানাল- ২০১৮ সালের বিপিএলে ১৭০ দেশি ও বিদেশি খেলোয়াড়, কোচ ও সাপোর্টিং স্টাফ অংশ নিয়েছে। এখানে প্রায় সবাই পারিশ্রমিক পেলেও একটি নির্দিষ্ট ফ্র্যাঞ্চাইজির চারজন পারিশ্রমিক পাননি। এ কারণেই এটিকে একটি বিচ্ছিন্ন ঘটনা মনে করছে বিসিবি।

বিসিবি’র প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী সুজন জানালেন, ‘এটি অবশ্যই উদ্বেগের কারণ। আমরা খুব গুরুত্ব দিয়ে বিষয়টি দেখছি। বিসিবি বিপিএলের সঙ্গে জড়িত। খুব দ্রুত পারিশ্রমিক পরিশোধ করব আমরা। যে ফ্র্যাঞ্চাইজি পারিশ্রমিক বকেয়া রেখেছে, তাদের বিরুদ্ধে আইনি অ্যাকশনে যাব।’

ফিকা জানিয়েছে- বিশ্বজুড়ে যেসব ফ্র্যাঞ্চাইজি লিগগুলো অনুষ্ঠিত হয় সেখানে এক তৃতীয়াংশের বেশি ক্রিকেটারদের পারিশ্রমিক পেতে দেরি হয় কিংবা পান না। ফিকা যে ছয়টি টুর্নামেন্টের নাম নিয়েছে সেসব হলো- গ্লোবাল টি-টোয়েন্টি কানাডা, আবুধাবি টি-টেন, কাতার টি-টেন, ইউরো টি-টোয়েন্টি স্ল্যাম ও মাস্টার্স চ্যাম্পিয়নস লিগ। আইসিসি পূর্ণ সদস্য দেশগুলোর একমাত্র প্রতিষ্ঠিত লিগ বিপিএলও আছে এই তালিকায়!

এ সম্পর্কিত আরও খবর