৪৮ ঘণ্টার মধ্যে টিকটক-উইচ্যাট বন্ধের সিদ্ধান্ত

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 06:05:50

যুক্তরাষ্ট্রে টিকটক ও উইচ্যাট বন্ধ হতে যাচ্ছে আগামী রবিবার থেকে।

শুক্রবার (১৮ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ মার্কিন নাগরিকদের উদ্দেশে মেসেজিং অ্যাপ উইচ্যাট ও ভিডিও শেয়ারিং টিকটক অ্যাপ ডাউনলোডের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।

নিষেধাজ্ঞা অনুযায়ী এই অ্যাপ দুটি সব ধরণের প্ল্যাটফর্মের অ্যাপ স্টোর থেকে সরিয়ে নেওয়া হবে।

দেশটির সরকার চীনের মালিকানাধীন এই অ্যাপ্লিকেশনগুলোকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বিবেচনা করে উদ্বেগ প্রকাশ করেছে। এর আগে রাষ্ট্রীয় নিরাপত্তায় হুমকিস্বরূপ চীনের প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়েকে নিষিদ্ধ করে যুক্তরাষ্ট্র।

যদি ওরাকল এবং টিকটকের মালিকানাধীন প্রতিষ্ঠান বাইটড্যান্সের মধ্যে অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষরিত হয় এবং তা যদি ট্রাম্প দ্বারা অনুমোদিত হয় - তবে অ্যাপটি নিষিদ্ধ করা হবে না।

তবে ডোনাল্ড ট্রাম্প চুক্তিটি অনুমোদন করবেন কিনা তা এখনও পরিষ্কার নয়। ধারণা করা হচ্ছে, নির্ধারিত সময়সীমার আগে বিষয়টি পর্যালোচনা করা হবে।

মূলত, বাণিজ্য বিভাগের নিষেধাজ্ঞার আদেশটি ট্রাম্প কর্তৃক স্বাক্ষরিত আদেশের অনুসরণ করা হচ্ছে।

এক বিবৃতিতে মার্কিন বাণিজ্য বিভাগের সচিব উইলবার রস বলেন, ‘রাষ্ট্রপতির নির্দেশে আমরা উল্লেখযোগ্য ভূমিকা এবং নাগরিকদের ব্যক্তিগত তথ্য সংগ্রহের জন্য চীনা অ্যাপের বিরুদ্ধে লড়াইয়ের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছি।’

বাণিজ্য বিভাগ জানায়, উইচ্যাট এবং টিকটকের মাধ্যমে ইউজারদের নেটওয়ার্ক অ্যাক্টিভিটি, লোকেশন ডেটা, ব্রাউজিং এবং সার্চ রেজাল্টের বিশাল ডেটা সংগ্রহ করে নিয়েছে।

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর