কম দামে পেঁয়াজ বিক্রি হবে ই-কমার্সে!

, টেক

সাব্বিন হাসান, আইসিটি এডিটর, বার্তা২৪.কম | 2023-08-30 06:06:06

পেঁয়াজের ঝাঁজ (দাম) যেন কমছেই না। তাই পেঁয়াজের ন্যায্য মূল্য নিশ্চিতে উদ্যোগ নিয়েছে টিসিবি ও বাণিজ্য মন্ত্রণালয়। ই-ক্যাবের সহায়তায় দেশের সুপরিচিত গ্রোসারি ই-কমার্স শপগুলো কমদামে আমদানিকৃত পেঁয়াজ বিক্রি করবে। বিষয়টি নিশ্চিত করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

অনলাইনে পেঁয়াজ বিক্রি প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী জানান, এখনো দেশে ৬ লাখ টন পেঁয়াজ মজুদ আছে। তাই আতঙ্কের কিছু নেই। দ্রুতই মিয়ানমার ও তুরস্ক থেকে পেঁয়াজ আমদানি করা হবে। টিসিবির পাশাপাশি ই-কমার্সের মাধ্যমেও কমদামে আমদানিকৃত পেঁয়াজ বিক্রি করা হবে।

সরকার থেকে পেঁয়াজ পেলে ই-কমার্স সাইটগুলো প্রচারণা শুরু করবে। অচিরেই সরকার নির্ধারিত দামে অনলাইনে পেঁয়াজ বিক্রি শুরু হবে। ইতোমধ্যে ই-ক্যাব, বাণিজ্য মন্ত্রণালয় ও টিসিবি যৌথ উদ্যোগে এ বিষয়ে নীতিমালা চূড়ান্ত করেছে।

নীতিমালার অধীনে একটি সমন্বয় ও নজরদারি কমিটি গঠনের প্রস্তাব করা হয়েছে। নির্বাচিত কমিটি ই-কমার্স সাইটগুলো বিধি মেনে নির্ধারিত দামে পেঁয়াজ বিক্রি করছে কিনা তা তদারকি করবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এএইচএম সফিকুজ্জামানকে প্রধান করে কমিটি প্রস্তাব করা হয়েছে। কমিটিতে ভোক্তা অধিকার, ই-ক্যাব, অনলাইন শপ ও টিসিবি’র একজন করে প্রতিনিধি সদস্য থাকবে। তাছাড়া গ্রাহকের অভিযোগ খতিয়ে দেখতে ৩ সদস্যের আরেকটি কমিটি গঠনও প্রক্রিয়াধীন।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) অনলাইন শপগুলোর সঙ্গে পেঁয়াজ বিক্রি প্রসঙ্গে মত বিনিময় সভা করে বাণিজ্য মন্ত্রণালয়।

সূত্র বলছে, সরকারের আমদানিকৃত পেঁয়াজের ১০ শতাংশ ই-কমার্সের মাধ্যমে সরবরাহ করা হবে। যার পরিমাণ শুরুতে কম হলেও পরে তা বাড়ানো হবে। কর্মসূচির আওতায় আপাতত ১০ হাজার মেট্রিক টন পেঁয়াজ অনলাইন শপ থেকে বিক্রি করা হবে। অনলাইন প্রতিষ্ঠানের মধ্যে যাদের নিজস্ব গুদামঘর, দ্রুত বিপণন সক্ষমতা আর ই-কমার্স সাইট আছে, তাদেরকেই কর্মসূচিতে সুযোগ দেয়া হবে।

ই-ক্যাব সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল বলেন, করোনা সময়ে ‘ই-ক্যাব’ নিয়মিত সেবা দিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছে। লকডাউন এলাকায় জরুরি পণ্য সরবরাহ, অনলাইনে আম বিক্রি ও ডিজিটাল কোরবানি হাটের মাধ্যমে গরু বিক্রি করে বাসায় মাংস পৌঁছে দিয়েছে। নিজেদের অভিজ্ঞতার সঙ্গে ক্রেতাদের আস্থা অর্জনে ই-কমার্স সেবাদাতারা নিরলস কাজ করেছে। আর এসব সফলতার কারণে আজ পেঁয়াজ বিক্রি হবে ই-কমার্সে।

এ সম্পর্কিত আরও খবর