৫০ কোটি টাকার জরিমানার খড়গে রবি

মোবাইল ফোন, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 17:32:14

দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেড এখন ৫০ কোটি টাকার জরিমানার খড়গে। টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার নিয়ম ভঙ্গ করায় এই অর্থ জরিমানা করা হয়েছে।

জানা গেছে, নেটওয়ার্ক অপারেশন্সের লাইসেন্স না থাকা সত্ত্বেও রবি বাংলাফোনের কাছ থেকে সার্ভিস নিয়ে আসছিল। এরই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি) সম্প্রতি রবিকে ৫০ কোটি টাকা জরিমানা করার সিদ্ধান্ত নেয়।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি চিঠি দিয়ে বিটিআরসি রবিকে আগামী ১০ কর্মদিবসের মধ্যে জরিমানার টাকা পরিশোধের নির্দেশ দিয়েছে। বিটিআরসি বারবার তাগাদা দেওয়ার পরেও রবির পক্ষ থেকে কোনো উত্তর না পাওয়ায় জরিমানার মতো কঠিন সিদ্ধান্ত নেওয়া হয়।

গেল মাসে বিটিআরসি বাংলাফোনের লাইসেন্স বাতিল করে। প্রতিষ্ঠানটি যাতে নেটওয়ার্ক অপারেশন্সের ব্যবসা করতে না পারে সে ব্যাপারে সতর্কতাও অবলম্বন করছে নিয়ন্ত্রক সংস্থা। লাইসেন্স হারানোর আগে বাংলাফোন ১৪ বছর ধরে ইন্টারনেট ব্যবসায় যুক্ত ছিল। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে নিয়ম না মেনে ব্যবসা করার অভিযোগ ছিল বেশ কয়েক বছর ধরেই।

এনটিটিএন (নেশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক) লাইসেন্স না থাকা সত্ত্বেও তারা কীভাবে অন্য কোম্পানিকে নেটওয়ার্ক ট্রান্সমিশন সেবা দিয়ে আসছিল। কারণ এনটিটিএন কোম্পানিসমূহ সরকারকে এককালীন তিন কোটি এবং প্রতি বছর নবায়নের জন্য ২৫ লাখ টাকা দিয়ে লাইসেন্স নেয়। ২০০৯ সালে টেলিযোগাযোগ খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সরকার দু’টি প্রতিষ্ঠানকে এই লাইসেন্স দিয়েছিল। তবে বাংলাফোন এই লাইসেন্স নেয়নি।

এ বিষয়ে যোগাযোগ করা হলে রবির ভাইস প্রেসিডেন্ট (মিডিয়া, কমিউনিকেশন অ্যান্ড সাসটেইনিবিলিটি) ইকরাম কবীর বলেন, ‘এ বিষয়ে আমরা বিটিআরসিকে জবাব দিয়ে একাধিক চিঠি দিয়েছি। কিন্তু দুঃখজনক বিষয় হল বিটিআরসি প্রতিবারই রবির জবাব পাওয়ার বিষয়টি অস্বীকার করেছে।’

তিনি বলেন, ‘ফাইবার অপটিক কেবল ব্যবহারে রবির চুক্তি বাংলাদেশে টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) সঙ্গে। রবি বিটিসিএল ছাড়া অন্য কোনো অপারেটরের কাছ থেকে ফাইবার সংযোগ নেয়নি। এটি আমলে না নিয়েই বিটিআরসি রবির বিরুদ্ধে সিদ্ধান্ত নিয়েছে। এ কারণে কমিশন থেকে যে জরিমানার চিঠি ইস্যু করা হয়েছে এর কোনো আইনগত ভিত্তি নেই। আর্শ্চযের বিষয় হচ্ছে রবি বাংলাফোন নয়, বিটিসিএলের কাছ থেকে সংযোগ নেয়। একইভাবে আরও অন্তত ৫০টি কোম্পানি সংযোগ নিচ্ছে কিন্তু বিটিআরসি উদ্দেশ্যমূলকভাবে রবির বিষয়টি তুলে ধরেছে।

এ সম্পর্কিত আরও খবর