৫ লাখ ইউজারের জন্য ৫ লাখ ইন্টারফেজ নিয়ে দারাজ

মোবাইল ফোন, টেক

তাসকিন আল আনাস, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম  | 2023-08-30 23:58:09

আলিবাবা ইকোসিস্টেমে অন্তর্ভুক্ত হওয়ার পরে নতুন আঙ্গিকে দেখা যাচ্ছে দেশের সর্ববৃহৎ অনলাইন মার্কেটপ্লেস দারাজ বাংলাদেশ (daraz.com.bd)-কে। যা সম্ভব হয়েছে আলিবাবার উন্নত বিশ্বমানের  কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন প্রযুক্তির মোবাইল অ্যাপ এর মাধ্যেম। এর ফলে ইউজারের পছন্দ অনুযায়ী এখন সাজবে তার নিজস্ব ইউজার ইন্টারফেজ। এর ফলে গ্রাহক যদি ৫ লাখ হয় তাহলে ইউজার ইন্টারফেজ হবে ৫ লাখ ধরনের।  ফলে এখন গ্রাহক তার পছন্দ মত এবং চাহিদা অনুযায়ী যে কোন পণ্য খুব সহজেই পেয়ে যাবেন তার হোম পেজেই।


বার্তা২৪.কম-এর সঙ্গে একান্ত সাক্ষাৎকারে এ সম্পর্কে আরো বিস্তারিত তুলে ধরেন দারাজের প্রধান মিডিয়া ও পাবলিক রিলেশন কর্মকর্তা সায়ন্তনী ত্বিষা।


কিউআর কোড স্ক্যানার:

অ্যাপটির শুরুতেই আছে কিউআর কোড স্ক্যানার, যার মাধ্যমে আপনি যেকোন পণ্যের কিউআর কোড স্ক্যান করে সেই নির্দিষ্ট পণ্যটি দারাজে আছে কিনা সেটি খুব সহজেই খুঁজতে পারবেন।

প্রচলিত খুঁজে পাওয়া আর পদ্ধতি  থেকে এটি একেবারেই ব্যতিক্রম এবং খুব সহজ, কেননা এখানে আপনাকে কোনো কিছু লিখে সার্চ করতে হবে না।

এছাড়াও কিউআর কোড স্ক্যানারে ঠিক ডানেই আছে সার্চ বার যেখানে আপনি যেকোন পণ্যের নাম অথবা ক্যাটাগরি লিখে সার্চ করতে পারবেন।

সার্চবারের ঠিক ডানেই আছে নোটিফিকেশন অপশন যেখানে দারাজ থেকে আসা সব ধরনের নোটিফিকেশন আপডেট পেয়ে যাবেন।

সুপরিচিতি ব্র্যান্ডের অফিশিয়াল স্টোর:

দারাজের অ্যাপে এর একটু নিচেই আছে অফিশিয়াল স্টোর, অফিশিয়াল স্টোরে পাবেন  বাটা অ্যাপেক্স,, শাওমি, হুয়াওয়ে, সিঙ্গার, সনি, ওয়ালটন , Ecstasy’র  মত নামিদামী সব ব্র্যান্ডের অফিশিয়াল স্টোর। আপনার যদি বাটা অরিজিনাল জুতা কিনতে চান তাহলে বাটার অফিশিয়াল স্টোরে ক্লিক করে ক্রয় করতে পারেন। এছাড়াও  যে কোন ব্যান্ডের অরিজিনাল পণ্য কিনতে ব্র্যান্ডের অফিশিয়াল স্টোরগুলোতে সহজেই পেয়ে যাবেন চাহিদা অনুযায়ী পণ্য।

দৈনিক ফ্ল্যাশ সেল:

ফ্ল্যাশ সেল অপশনটি যেখানে থাকবে সেই সব পণ্য যেগুলোতে ছাড় আছে। আগে শুধুমাত্র শুক্রবার বা ছুটির দিনে ফ্ল্যাশসেল প্রচলিত থাকলেও এখন একই সুবিধা পাবেন প্রতিদিন। একটি নির্দিষ্ট মুহূর্তে ফ্ল্যাশসেলের আওতায় পাবেন  ছাড়ের সব পণ্যগুলো ।

কালেকশন: কালেকশন অপশনটিতে আপনি যে ধরনের পণ্য কিনতে চান তার সকল ব্যান্ডের কালেকশন থাকছে। আপনি যদি দৌঁড়ানোর জুতা কিনতে চান তাহলে জুতার কালেকশনে ক্লিক করলেই সকল ব্যান্ডের জুতা আপনার সামনে চলে আসবে। একইভাবে ট্রাভেল, ক্যাটাগরি অনুযায়ী সব গুলো কালকেশন পণ্যের সম্ভার সাজানো হয়েছে দারাজে ।

টপ আপ: টপ আপ এবং ই-স্টোর এ মোবাইল ফোন রিচার্জ ছাড়াও থাকছে বেশকিছু সুবিধা, যদিও এর সবগুলো সুবিধা এখনো পুরোপুরি চালু হয়নি।

উইশলিস্ট: সর্বশেষ অপশনটি ক্যাটাগরি। ক্যাটাগরির প্রথম অপশনটি হচ্ছে just for you, এই অপশনে আপনার পছন্দের সব পণ্যগুলো দেখানো হয়। এটি কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা নিয়ন্ত্রিত হয়। অন্যান্য অপশনগুলোতে ক্যাটাগরি ওয়াইজ পণ্য খুঁজতে পারবেন খুব সহজেই।

দারাজের ইউনিক সেলিং পয়েন্ট ও ইউনিকনেস সম্পর্কে উল্লেখ করতে গিয়ে ত্বিষা বলেন, দারাজে বর্তমানে ৪ লাখ পণ্যের মার্কেট প্লেস তৈরি করা হয়েছে। এছাড়াও দারাজের আরো ইউনিউক সেলিং পয়েন্ট গুলো হচ্ছে।

  • ইজ অ্যান্ড ফাস্ট – এর আওতায় গ্রাহকরা সবচেয়ে কম সময়ে ঝামেলামুক্ত উপায়ে এক ওয়াবসাইটেই পাবেন সব পন্য।

  • ডেলেভারী সুবিধায় দারাজ এনেছে ডেক্স (dex- daraz express) সার্ভিস। এতে ঢাকার মধ্যে যে কোন পন্য ২৪ ঘন্টায় ও ঢাকার বাইরে আড়াই দিনের  গ্রাহক বুঝে পাবেন তার অর্ডার করা পন্যটি।

  • বেস্ট প্রাইস সবচেয়ে কম্পিটিটিভ প্রাইস ও ফ্ল্যাশ সেলঃ যেহেতু দারাজের রয়েছে বিশাল পন্য সম্ভার তাই এতে গ্রাহকরা সবচেয়ে প্রতিযোগিতা মূলক দামে পাবেন সকল পণ্য। আর প্রতিদিন তো ফ্ল্যাশ সেল থাকছেই।

দারাজের রিটার্ন পলিসি সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, মূলত এখানে পণ্যের দাম ফেরত পাওয়ার ক্ষেত্রে ফাইন্যান্সিয়াল  কোম্পানি গুলোর মাঝে সমন্বয়হীনতা রয়েছে। আমরা হয়ত পণ্য বুঝে পেয়ে টাকা ফেরত দিয়ে দেই কিন্তু গ্রাহকের কাছে সেটা পৌঁছুতে সময় লেগে যায় ১ মাস। তখন এর দায়ভারটা আমাদের বহন করতে হলেও আসলে আমাদের কিছু করার থাকেনা। তবে দারাজ সব সময়ই তাদের গ্রাহক সেবা উন্নত করনে বদ্ধ পরিকর তাই এই বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি।

এ সম্পর্কিত আরও খবর