তৈরিপোশাক কর্মীদের জন্য মুঠোফোনে স্বাস্থ্যসেবা

মোবাইল ফোন, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 12:01:54

টেলিনর গ্রুপের ডিজিটাল স্বাস্থ্যসেবাদাতা প্রতিষ্ঠান টেলিনর হেলথ এর স্বাস্থ্যসেবার আওতায় পোশাক শ্রমিকদের বিশেষ গুরুত্ব উদ্বোধন করা হলো টনিক আরএমজি সেবা। এর ফলে মুঠোফোনেই ফ্রি ডাক্তার কল, মহিলাদের জন্য গোপনীয় স্বাস্থ্য সেবা, কমিউনিকেবল ডিজিজ সম্পর্কে জানা  ও চিকিৎসা বীমাসহ বেশ কিছু সুবিধা পাবেন তৈরিপোশাক শ্রমিকেরা।

'সুস্থশ্রমিক শক্তিশালী বাংলাদেশ' এই প্রতিপাদ্য নিয়ে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যায়  রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে এই সেবা উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে পোশাক শ্রমিকদের সুস্থ ও ভালো থাকার বিষয়ে অবগত করা এবং সুস্বাস্থ্য বিষয়ে তাদের নতুন নানা উদ্যোগ নিয়ে জানানো হয়। 

টনিক আরেমজি সেবা সম্পর্কে জানাতে গিয়ে টেলিনর হেলথ এর সিইও সাজিদ রহমান বার্তা২৪-কে বলেন।   

‘স্বাস্থ্য সেবা পাবার অধিকার সবার আছে, আপনি একটা সমাজে থাকলে স্বাস্থ্যসেবা পাবেন আর দরিদ্র হলে স্বাস্থ্যসেবা পাবেন না তা হতে পারেন না।  তাই আমরা  এই টনিক স্বাস্থ্য সেবা সার্ভিস নিয়ে এসেছি যেখানে সঠিক  তথ্য, সর্বাধিক সংখ্যক ডাক্তার ও হেলথ ইনস্যুরেন্স এর মত ৩টি বিষয়কে প্রাধান্য দেয়া হয়েছে । যেহেতু গার্মেন্টস ইন্ডাস্ট্রি বাংলাদেশের একটা গুরুত্বপূর্ণ অবদান করা হয়েছে এজন্য মাসিক ৪০ টাকা থেকে শুরু করে সব ধরনের সেবা পণ্য রয়েছে আমাদের যাতে স্বাস্থ্য সেবা পাবার অধিকার থেকে কেউ বঞ্চিত না হয়। এছাড়াও  আমাদের সেবা শুধু স্মার্টফোন নয় যে কোন ফোনেই পাওয়া যাবে এই সেবা।

অন্যান্যদের মধ্যে  বিজিএমইএ এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট  ফারুক হাসান  বলেন , আমাদের সামনে অনেক চ্যালেঞ্জ আছে । কিন্তু আমাদের সামনে প্রধান চ্যালেঞ্জ হচ্ছে কিভাবে আমাদের তৈরি পোশাক কর্মীদের সুস্থ রাখা যায় এবং তাদের উৎপাদনশীলতা  কিভাবে সমুন্নত রাখা যায় তা নিশ্চিত করা। ইতিমধ্যে আমরা হাসপাতাল সেবা, আইক্যাম্প সহ অনেক পদক্ষেপ নিয়েছি তবে টেলিনর টনিক এর মাধ্যমে সেই সেবাকে আরো ক্ষুদ্র পরিসরে এবং তৈরি পোশাক কর্মীদের দোড়গোঁড়ায় পৌঁছে দেয়ার চেস্টা করেছি।

টেলিনর হেলথ বোর্ড  মেম্বার নিতি পাল বলেন, আমাদের সবার অধিকার আছে সব ধরনের স্বাস্থ্য সেবা পাবার।তিনি  যে স্তরের মানুষই হোক না কেন। তাই আমরা আমাদের সব ডাক্তারদের এমনভাবে প্রশিক্ষিত করেছি  যাতে ফোনে সমস্যা শুনে দ্রুততার সঙ্গে তাদের স্বাস্থ্য বিষয়ক উপদেশ দিয়ে মানুষ কে সাহায্য করতে পারেন।

এছাড়াও অনুষ্ঠানে ‘শ্রমিকদের স্বাস্থ্যসেবা উদ্যোগ নিয়ে উপলব্ধিও এর ভবিষ্যৎ’ শীর্ষক একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয় ।

অনুষ্ঠানে অন্যান্য দের মধ্যে উপস্থিত ছিলেন টেলিনর গ্রুপের ইভিপি ও হেড অব ইমার্জিং এশিয়া ক্লাস্টার পিটার-বি ফারবার্গ, টেলিনর এর প্রধান বানিজ্যিক কর্মকর্তা অ্যান্ড্রিউ স্মিথ, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রুপালী চৌধুরী , এলিট ফোর্সের ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শরীফ আজিজ, মার্ক্স এন্ড স্পেন্সারের সিনিয়র সোশ্যাল কমপ্লায়েন্স  ম্যানেজার মিজানুর রহমান, ব্রাক আড়ং এর মার্কেটিং অ্যান্ড সাস্টেইনেবিলিট্র ডিজিএম তানভীর হোসেন। ব্যাংক এশিয়ার এসইভিপি ও হেড অফ চ্যানেল ব্যাংকিং ডিভিশন আখতার হামেদ, বিকাশের প্রধান বানিজ্যিক কর্মকর্তা সহ গ্রামীনফোনের শীর্ষ কর্মকর্তারা।

এ সম্পর্কিত আরও খবর