নতুন পলিসি থেকে হোয়াটসঅ্যাপকে সরে আসার আহ্বান ভারতের

, টেক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 05:43:06

নতুন পলিসির বিষয়ে জানতে চেয়ে হোয়াটসঅ্যাপের প্রধান উইল ক্যাথকার্টকে চিঠি দিয়েছে ভারত সরকার। চিঠিতে ভারতীয় ব্যবহারকারীদের তথ্যগত গোপনীয়তা এবং ডেটা সুরক্ষাকে সম্মান করার আহ্বান জানানো হয়।

ভারতীয় ব্যবহারকারীদের জন্য নতুন প্রাইভেসি পলিসি থেকে সরে আসার আহ্বানও জানিয়েছে দেশটি। খবর-হিন্দুস্তান টাইম।

বছরের শুরুতে ইউজারদের নোটিফিকেশন পাঠিয়ে হোয়াটসঅ্যাপ জানিয়ে দেয়-প্রাইভেসি পলিসিতে পরিবর্তন করতে চলেছে হোয়াটসঅ্যাপ।  ৮ ফেব্রুয়ারি থেকে অ্যাপটির আপডেটেড ভার্সন ব্যবহার করতে গেলে প্রত্যেককে agree and accept অপশনে ক্লিক করতে হবে। অপশনে ক্লিক না করলে অ্যাকাউন্ট ডিলিট হয়ে যাবে। আপডেটেড ভার্সন ব্যবহার করলে ব্যবহারকারীর তথ্য সংস্থার অন্যান্য প্ল্যাটফর্মের সঙ্গে শেয়ার করা হতে পারে।

এই বিষয়টি জানার পর থেকেই হোয়াটসঅ্যাপ ছেড়ে অন্যান্য অ্যাপ ব্যবহার করার প্রবণতা বেড়েছে ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে। এরপর থেকে ভারত সরকার বিষয়টি নিবিড় পর্যবেক্ষণে রেখেছে। এর প্রেক্ষিতে হোয়াটসঅ্যাপ প্রধানকে চিঠি দিল দেশটির সরকার।

তথ্য শেয়ার প্রোটোকল এবং বিজনেস মেসেজ সম্পর্কে আরও বিশদ জানতে হোয়াটসঅ্যাপকে বিস্তারিত প্রশ্ন করেছে ভারত।

হোয়াটসঅ্যাপের কাছে ডেটা সুরক্ষা নীতি, তথ্য সুরক্ষা নীতি, সাইবার-সুরক্ষা নীতি, গোপনীয়তা নীতি এবং এনক্রিপশন নীতির বিবরণসহ ভারত এবং অন্যান্য দেশে হোয়াটসঅ্যাপের গোপনীয়তা নীতির মধ্যে পার্থক্যের বিষয়ে জানতে চেয়েছে।

এদিকে গত সপ্তাহে চাপের মুখে নতুন প্রাইভেসি পলিসি থেকে পিছু হটার ঘোষণা দিয়েছে হোয়াটসঅ্যাপ। তারা পরীক্ষামূলকভাবে নতুন পলিসি প্রয়োগ করবে। আপডেটেড ভার্সনের শর্ত না মানলে অ্যাকাউন্ট ডিলিট হওয়ার কোন ভয় থাকবে না। ব্যবহারকারীদের মতামতের উপর ভিত্তি করে ১৫ মে থেকে নতুন প্রাইভেসি পলিসি কার্যকরের সিদ্ধান্ত নিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর