২ পাউন্ডে গুগল ডোমেইন কিনলো আর্জেন্টাইন যুবক!

আইসিটি সংবাদ, টেক

মহিউদ্দিন আহামেদ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-30 05:12:02

ভাবা যায় মাত্র দুই পাউন্ডে গুগল ডোমেইন। অবিশ্বাস্য ঠেকলেও এমনটাই ঘটেছে গুগলের আর্জেন্টাইন ডোমেইন নিয়ে। গত বুধবার (২১ এপ্রিল) মাত্র ঘণ্টা দুয়েকের জন্য গুগলের আর্জেন্টাইন ডোমেইনে সমস্যা দেখা দেয়। এই সময়ের মধ্যেই মাত্র ২ পাউন্ড দিয়ে ডোমেইনটি কিনে নেয় আর্জেন্টিনার এক তরুণ। খবর বিবিসি।

৩০ বছর বয়সী নিকোলাস কুরোনা পেশায় একজন গ্রাফিক্স ডিজাইনার। তিনি বিবিসিকে বলছেন, আমি বিশ্বাসই করতে পারছি না যে আমি ‘Google.com.ar’ ডোমেইনটি কিনেছিলাম। যদিও মাত্র ঘণ্টা খানেকই এটা নিজের নিয়ন্ত্রণে রাখতে পেরেছিলেন তিনি। তবুও খুশি নিকোলাস।

কিভাবে এই অসম্ভবকে সম্ভব করলেন সেটা জানাতে গিয়ে নিকোলাস বলেন, আমি আমার ক্লায়েন্টের জন্য একটি ডিজাইনের কাজ করছিলাম। তার জন্যই আমাকে কিছুক্ষণ পরপর গুগলিং করতে হচ্ছিলো। কিন্তু একটা সময় দেখি আমাদের এখানে (আর্জেন্টিনায়) গুগল আর আসছে না। এ সময় সে তার হোয়াটসঅ্যাপে একটি মেসেজ পায় যেখানে লেখা, গুগল ডাউন।

তারপর সে আর্জেন্টিনার নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারের ওয়েবসাইটে ‘Google.com.ar’ সার্চ দিয়ে দেখে এটি বিক্রির জন্য দেখাচ্ছে। তখনই সে সিদ্ধান্ত নেয় ডোমেইনটি সে কিনবে। মজার বিষয় হলো কোন প্রকার ঝামেলা ছাড়াই পুরো আইনগত ভাবে সে ডোমেইনটি কিনতে সমর্থ হয়। এমনকি সে তার ইমেইলে ডোমেইনটি কেনার একটি ইনভয়েজও পায় এবং তার কাছ থেকে ডোমেইন বাবাদ ২ পাউন্ড কেটে রাখা হয়।

এমন ঘটনার পর অনেকেই বলছেন গুগল হয়ত ডোমেইনটি রিনিউ করতে ভুলে গিয়েছিল তাই এমনটি হয়েছে। কিন্তু গুগল জানিয়েছে ডোমেইনের মেয়াদ শেষ হয়নি। তবে কেন এমনটি হলো সে বিষয়েও কিছু জানায়নি তারা। গুগল এখন বিষয়টি নিয়ে তদন্ত করছে।

এ সম্পর্কিত আরও খবর