করোনাকালে ডিজিটাল ওয়ালেটের মাধ্যমে লেনদেন করছে বিশ্বের ৯৪ শতাংশ মানুষ

, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 16:22:05

চলমান করোনা মহামারির কারণে এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের ৯৪ শতাংশ বাসিন্দা বিভিন্ন লেনদেনের ক্ষেত্রে কিউআর কোড, ডিজিটাল বা মোবাইল ওয়ালেট, ইনস্টলমেন্ট প্ল্যানস, ক্রিপ্টোকারেন্সি ও বায়োমেট্রিক সেবার যেকোনো একটি ব্যবহারের করছেন বলে উঠে এসছে মাস্টারকার্ডের সাম্প্রতিক এক সমীক্ষায়। 

বুধবার (৫ মে) নিউ পেমেন্টস ইনডেক্স (এনপিআই) নামে এক জরিপে ফল প্রকাশ করেছে মাস্টারকার্ড। বিশ্বের চারটি অঞ্চলের ১৮টি দেশের ১৫হজার ৫৬৯ জন গ্রাহকের অনলাইন সাক্ষাৎকার নিয়ে এই জরিপ টি করা হয়েছে।

এই জরিপটি ভারত, অস্ট্রেলিয়া ও থাইল্যান্ডসহ ১৮টি দেশের ওপর করা হয়। জরিপে এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের ৮৪ শতাংশ উত্তরদাতা জানান, বিল পরিশোধের ক্ষেত্রে তাদের কাছে এখন এক বছর আগের চেয়ে অনেক বেশি উপায় রয়েছে। জরিপে অংশ নেয়া ৭৪ শতাংশ উত্তরদাতা জানান, ক্ষুদ্র ব্যবসায় প্রতিষ্ঠাগুলো যদি পেমেন্টের ক্ষেত্রে বাড়তি অপশন নিয়ে আসে, তাহলে সেসব প্রতিষ্ঠানে আরও বেশি লেনদেন করবেন তারা।

মাস্টারকার্ডের এশিয়া-প্যাসিফিকের প্রডাক্টস অ্যান্ড ইনোভেশন বিভাগের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট সন্দীপ মালহোত্রা এ প্রসঙ্গে বলেন, মাস্টারকার্ডের সমীক্ষায় দেখা গেছে যে, এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের মানুষরা শুধু পরিস্থিতির সঙ্গে খাপখাওয়ানো নয় বরং স্বেচ্ছায় ও নিজেদের প্রয়োজনের নিরিখে গতানুগতিক লেনদেন পদ্ধতির পরিবর্তে নতুন পেমেন্ট টেকনোলজির দিকে ঝুঁকে পড়েছেন। ব্যক্তিগত সুরক্ষা, নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্যে চলাফেরার ঝুঁকি উদ্বেগজনকভাবে বৃদ্ধি পাওয়ায় তারা প্রযুক্তিনির্ভর লেনদেনে আগ্রহী হচ্ছেন।

সন্দীপ মালহোত্রা আরও বলেন, এশিয়া-প্যাসিফিকের বাসিন্দারা নতুন প্রযুক্তিভিত্তিক লেনদেন ও উদ্ভাবনে মনোযোগী হচ্ছেন ও তা বিশ্বব্যাপী স্বীকৃতি পাচ্ছে। সমীক্ষায় দেখা গেছে, এই অঞ্চলে ডিজিটাল পেমেন্ট লেনদেনের প্রধান মাধ্যমে পরিণত হতে থাকায়, প্রযুক্তিভিত্তিক লেনদেন এর প্রসার অব্যাহত থাকবে।

মাস্টারকার্ডের সমীক্ষায় বলা হয়েছে, গ্রাহকরা স্বাচ্ছন্দ্য বোধ করায় নিউ পেমেন্ট টেকনোলজি বা নতুন প্রযুক্তি নির্ভর লেনদেন সেবা বাড়ছে। অন্যদিকে গতানুগতিক ধারার নগদ লেনদেনের পরিমাণ দিনদিন কমছে। বাস্তবিক পক্ষে আগামী বছরগুলোতে এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের ৬৯ শতাংশ গ্রাহক জানান, তারা নগদ লেনদেন কম করার কথা ভাবছেন। এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের ৬৮ শতাংশ গ্রাহক জানান, তারা আগামী বছর ডিজিটাল ও মোবাইল ওয়ালেটের মাধ্যমে লেনদেন করবেন, যা বৈশ্বিক গড় ৬২ শতাংশের চেয়ে বেশি।

সন্দীপ মালহোত্রা বলেন, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ভোক্তাদের আকাঙ্ক্ষা ও পছন্দের কারণেই মূলত তাদের লেনদেন সংক্রান্ত আচরণে পরিবর্তন এসেছে। ৮৫ শতাংশ উত্তরদাতা জানান, তারা যখন, যেভাবে চান সেভাবেই কেনাকাটা করতে চাচ্ছেন। সুতরাং যেসব ব্যবসা বিভিন্ন উপায়ে কেনাকাটা ও অর্থ পরিশোধের সুযোগ করে দিতে পারবে, তাদেরই গ্রাহকদের প্রয়োজন মেটানোর সক্ষমতা থাকবে ও এভাবেই ভবিষ্যতে ব্যবসা-বাণিজ্যের গতি-প্রকৃতি পাল্টাবে।

উল্লেখ্য, এই জরিপে ১০০০ জনের বেশি অংশগ্রহণকারী রয়েছে অস্ট্রেলিয়া, ভারত, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, মেক্সিকো, সংযুক্ত আরব আমিরাত, মিশর, সৌদি আরব, নাইজেরিয়া, কেনিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে। ৫০০ এর বেশি অংশগ্রহণকারী রয়েছে আর্জেন্টিনা, চিলি, কলম্বিয়া, পেরু ও ডমিনিকা রিপাবলিকের। গবেষণাটি চালানো হয় ২০২১ সালের ২৬ ফেব্রুয়ারি থেকে ১০ মার্চ সময়সীমায়।

এ সম্পর্কিত আরও খবর