বাজারে এডাটা'র নতুন দুই এসএসডি হার্ডডিস্ক

মোবাইল ফোন, টেক

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 10:52:07

দ্রুত ডাটা ট্রান্সফার এর জন্য এসএসডি হার্ডডিস্ক সব সময়ই জনপ্রিয়। সে কথা মাথায় রেখে প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান এডাটা নিয়ে এসেছে এক্সপিজি এসএক্স৬০০০ প্রো পিসিআইই জেন ৩*৪ এম.২ ২২৮০ মডেলের দুটি এসএসডি হার্ডডিস্ক।

শনিবার (৬ অক্টোবর) সংবাদমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এডাটা জানায়, এনভিএমই ১.৩ এবং থ্রিডি ন্যান্ড ফ্ল্যাশ প্রযুক্তি সমর্থিত এই এসএসডি অন্তত ১ টেরাবাইট দ্রুতগতিতে চলতে সক্ষম। ফলে এটি সাটা এসএসডির বিকল্প হয়ে দাঁড়িয়েছে।

যা যা থাকছে:

থ্রিডি টিএলসি ন্যান্ড, এনভিএমই ১.৩ প্রযুক্তি এবং পিসিআইই জেন ৩*৪ ইন্টারফেসযুক্ত এই এসএসডিটি প্রতি সেকেন্ডে ২১০০ মেগাবাইট রিড এবং ১৫০০ মেগাবাইট রাইট করার ক্ষমতা রাখে। তাছাড়া এটি প্রতি সেকেন্ডে ২৫০/২৪০ কিলোবাইট ডাটা ট্রান্সফার করার সক্ষমতা রাখে অর্থাৎ এটির গতি  সাধারণ সাটা এসএসডি এর গতি  থেকে  চারগুণ বেশি। কর্মক্ষমতা এবং দীর্ঘায়ু বাড়ানোর জন্য এডাটা এবং এক্সপিজির প্রায় সব এসএসডিতে থাকা সকল ফিচারগুলো এসএক্স৬০০০ নামের নতুন এই এসএসডিতে নিয়ে আসা হয়েছে। এতে হোস্ট মেমোরি বাফার এবং এসএলসি ক্যাশিং যুক্ত করা হয়েছে যার ফলে ভিডিও রেন্ডার তৈরির মতো বড় বড় কাজ করার সময়ও এটি টেকসই এবং উচ্চমান সম্পন্ন পারফরম্যান্স প্রদান করে।

এছাড়াও ডাটা ট্রান্সফারে নির্ভরতা বাড়াতে এবং পণ্যের দীর্ঘায়ু রক্ষার্থে এটি এলডিপিসি (লো-ডেনসিটি প্যারিটি-চেক) ইরর কানেক্টিং কোড টেকনোলজি সমর্থন করে। এই প্রযুক্তি ডাটা ইরর নির্ণয় এবং সমাধানে সাহায্য করে। এসএসডির প্রত্যেকটি পণ্যের গুণগত মান এবং নির্ভরতা নিশ্চিত করতে যথাযথভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। এর ডিজাইন স্লিম হওয়ায় আল্ট্রাবুক, স্মল-ফর্ম-ফ্যাক্টর ডেস্কটপ এবং নোটবুকের সঙ্গে এই ডিজাইন বেশ মানিয়ে যায়।

এসএসডি গুলো কিনলে ক্রেতারা ৫ বছরের ওয়ারেন্টি পাবেন।

এ সম্পর্কিত আরও খবর