তথ্য ফাঁসের জেরে গুগল প্লাস বন্ধ ঘোষণা

মোবাইল ফোন, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 10:06:31

নিরাপত্তা ত্রুটির কবলে এবার পড়লো টেক-জায়ান্ট এলফাবেট নিয়ন্ত্রাধীন গুগলের পণ্য গুগল প্লাসের উপর। ডেভেলপার প্লাটফর্মে গুগল প্লাসের নিরাপত্তা ত্রুটির কারণে ফাঁস হয়ে গিয়েছে  ৫ লাখ  ব্যবহারকারীর তথ্য।

ফাঁস হওয়া তথ্যের মধ্যে রয়েছে ব্যবহারকারীর নাম, ইমেইল ঠিকানা, পেশা, লিঙ্গ ও বয়সের মত সংবেদনশীল  তথ্য। এরপরই  গুগলের সোশ্যাল নেটওয়ার্ক প্ল্যাটফর্ম গুগল প্লাস বন্ধ করে দিলো।

তবে সংস্থাটি জানিয়েছে, গুগল প্লাস বন্ধ করে দিলেও ব্যবসায়িক উদ্দেশ্যে ব্যবহৃত প্রাইভেট গুগল প্লাস প্ল্যাটফর্মটি বন্ধ করা হবে না।

সংবাদ মাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এর বরাত দিয়ে দ্যা ভার্জ জানায়, গুগল গত মার্চেই এই ত্রুটির ব্যাপারটি ধরতে পেরেছিলো সংস্থাটি । পরে সরকারি নীতিমালা লঙ্ঘনের জটিলতা এড়াতে ও নিজেদের ভাবমূর্তি ঠিক রাখতে সফটওয়্যারে ত্রুটির বিষয়টি তারা গোপন রাখে।

খবরটি প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গে তাৎক্ষণিকভাবে ২ শতাংশ কমে যায় গুগলের শেয়ারের দাম। এ বিষয়ে গুগল বলেছে, তাদের ডেটা প্রটেকশন অফিসার ত্রুটিটি যাচাই বাছাই করে দেখেছে কোনো তথ্যের অপব্যবহার ঘটেছে কিনা। এই ত্রুটির কারণে উন্মুক্ত হওয়া তথ্যগুলো অন্য কোনো থার্ড পার্টি কোম্পানির হাতে পড়েনি। বিষয়টি তেমন গুরুতর না হওয়ায় জনসম্মুখে তা প্রকাশও করা হয়নি।ফেইসবুকের বিপরীতে জায়গা করে নিতে  ২০১১ সালে গুগল প্লাস উন্মোচন করা হয় ।  কিন্তু সোশ্যাল সাইটের বাজারে তেমন একটা প্রভাব ফেলতে পারেনি গুগল প্লাস। গুগলেরই তথ্য মতে মাত্র ৫ মিনিট একজন ব্যবহারকারী গুগল প্লাসে থাকতেন ।

এ সম্পর্কিত আরও খবর