দেশে ৫ম মোবাইল ফোন অ্য্যাসেমব্লিং কারখানার যাত্রা শুরু  

মোবাইল ফোন, টেক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 15:11:39

দেশে যাত্রা শুরু করলো আরো একটি মোবাইল হ্যান্ডসেট অ্যাসেমব্লিং কারখানা। শুক্রবার ‘মেড ইন বাংলাদেশ’- স্লোগান নিয়ে এই মোবাইল হ্যান্ডসেট কারখানার উদ্বোধন করেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

গাজীপুরের ছয়দানায় দেশীয় মোবাইল ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান আল-আমিন ব্রাদার্স ‘ফাইভ স্টার মোবাইল’ নামে এই মোবাইল হ্যান্ডসেট ব্র্যান্ড তৈরিতে বিনিয়োগ করেছে।

এর আগে দেশে সর্বপ্রথম মোবাইল হ্যান্ডসেট কারখানা চালু করে ওয়ালটন,স্যামসাং, সিম্ফোনি এবং ট্রানশান।

কারখানা উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশের ইলেকট্রনিকস পণ্যের বিদ্যমান বাজারে শতকরা ৭০ শতাংশ দেশীয় কোম্পানির নিয়ন্ত্রণে এবং পণ্যগুলো বাংলাদেশ থেকেই উৎপাদিত। এই অর্জন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রার ফসল।

তিনি বলেন, আমাদের বড় চ্যালেঞ্জ হচ্ছে, শিক্ষিত বেকারত্ব। দেশীয় এসব কোম্পানিসমূহে সাধারণ শিক্ষা গ্রহনকারীরাও দক্ষতার সাথে কাজ করছে। গুণগত মানে দেশীয় কারখানায় উৎপাদিত মোবাইল কারখানা কর্মসংস্থানের পাশাপাশি, বৈদেশিক মূদ্রার সাশ্রয় হচ্ছে। সর্বোপরি ‘মেড ইন বাংলাদেশ’ মোবাইল আমাদের জাতীয় গৌরবের বিষয়।

দেশে ডিজিটাল ডিভাইস আমদানি নিরুৎসাহিত করতে ২০১৫ ডিজিটাল টাস্কফোর্স বৈঠকের তার দেওয়া প্রস্তাবের প্রসঙ্গ তুলে ধরে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল ডিভাইস তৈরি এবং এবং রপ্তানি  করতে দৃঢপ্রত্যয় ব্যক্ত করেছিলেন। এরই ধারাবাহিকতায়  সরকারের ডিজিটাল বান্ধব নীতির ফলে বাংলাদেশ সৌদি আরবে আইওটি পণ্য রপ্তানি করছে। নেপাল ও নাইজেরিয়ায় কম্পিউটার ও ল্যাপটপ রপ্তানি করছে।

এ সম্পর্কিত আরও খবর