আসছে উইন্ডোজ ১১

, টেক

আন্তর্জাতিক ডেস্ক | 2023-08-30 04:22:05

অপারেটিং সিস্টেম উইন্ডোজের নতুন সংস্করণ ঘোষণা করেছে মাইক্রোসফট। ২০২১ এর শেষের দিকে‘উইন্ডোজ ১০’-এর পরবর্তী প্রজন্ম ‘উইন্ডোজ ১১’ প্রকাশ করবে প্রতিষ্ঠানটি। এতে বেশ কিছু পরনো ফিচার বাদ পড়তে যাচ্ছে। তবে যোগ হচ্ছে নতুন ফিচারও। এর স্টার্ট বাটন এবং মেন্যু থাকবে ডিসপ্লের মাঝখানে। চলবে অ্যানড্রয়েড অ্যাপও।

‘উইন্ডোজ ১০’-এর মতো ‘উইন্ডোজ ১১’ও ব্যবহারকারীদের জন্য একেবারে বিনা মূল্যে দেবে মাইক্রোসফট। আগামী অক্টোবরের শেষে বা নভেম্বরে উইন্ডোজ আপডেটের মাধ্যমে ব্যবহারকারীদের পিসিতে পৌঁছে যাবে উইন্ডোজ ১১। এর জন্য বাড়তি কিছু করতে হবে না।

নতুন অপারেটিং সিস্টেম আর ৩২ বিট প্রসেসর সমর্থন করবে না। মাইক্রোসফটের পেজ অনুযায়ী শুধু অষ্টম প্রজন্মের ইন্টেল কোর ও দ্বিতীয় প্রজন্মের এএমডি রাইজেন সিরিজের প্রসেসরসমৃদ্ধ পিসিতেই চলবে ‘উইন্ডোজ ১১’। তবে পরবর্তী সময়ে এ তালিকায় পুরনো প্রসেসর যুক্ত করার সম্ভাবনাও রয়েছে।

ইতিহাসে প্রথমবারের মতো উইন্ডোজের স্টার্ট বাটন এবং মেন্যু ডিসপ্লের নিচের অংশের বাঁ কোনায় নয়, মাঝখানে থাকবে। স্টার্ট মেন্যু থেকে বাদ যাচ্ছে লাইভ টাইলস, তার বদলে মেন্যুতে পিন করা অ্যাপ, সর্বশেষ ব্যবহৃত ডকুমেন্টস, অ্যাপ মেন্যু এবং সার্চ বার দেখা যাবে।

ম্যাকের মতো উইন্ডোজেও যুক্ত হচ্ছে স্ন্যাপ লে-আউট। বর্তমানে প্রগ্রাম উইন্ডোজ শুধু ম্যাক্সিমাইজ আর মিনিমাইজ করা যায়, এবার থেকে বাটনটি চেপে ডিসপ্লের এক পাশে বা এক কোনায়ও সেটি পাঠানো যাবে। একাধিক অ্যাপ একসঙ্গে ডিসপ্লেতে নিজ থেকেই সাজানোর অপশনও যুক্ত করা হয়েছে।

‘উইন্ডোজ ১১’-এর বড় অংশ হতে যাচ্ছে মাইক্রোসফট টিমস। আর এর মাধ্যমে অবশ্য বাদ পড়ছে স্কাইপ। উইন্ডোজের সঙ্গে স্কাইপ আর দেওয়া থাকবে না, চাইলে অবশ্য ইনস্টল করে নেওয়া যাবে। এটি থেকে আর ইন্টারনেট এক্সপ্লোরারের দেখা পাওয়া যাবে না। মাইক্রোসফট এজ হবে উইন্ডোজের ডিফল্ট ব্রাউজার।

‘উইন্ডোজ ১১’ ব্যবহারকারীরা সরাসরি অ্যানড্রয়েড অ্যাপ ও গেম চালাতে পারবেন তাঁদের পিসিতে। সরাসরি অ্যামাজন অ্যাপ স্টোর থেকে অ্যানড্রয়েড অ্যাপ ইনস্টল করতে পারবেন ব্যবহারকারীরা। তবে গুগল প্লেস্টোর যুক্ত করার ব্যাপারে এখনো কোনো কিছু জানা যায়নি, সম্ভাবনাও ক্ষীণ। তবে নিজে থেকে ব্যবহারকারীরা অ্যাপ ইনস্টল করতে পারবেন বলে জানা গেছে।

এ সম্পর্কিত আরও খবর