৩.৮ ইঞ্চি স্ক্রিন নিয়ে পামফোন এলো

মোবাইল ফোন, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 18:07:45

মাত্র ৩.৮ ইঞ্চি স্ক্রিন নিয়ে আবারো  নতুন করে যাত্রা শুরু করলো  পামফোন।সানফ্রান্সিস্কো ভিত্তিক প্রযুক্তিসংস্থাগুলো বলছে এটি এমন সময় যাত্রা শুরু করলো যখন মানুষ ১০০০ ডলার দিয়ে আইফোন কিনছে।

আগামী নভেম্বর থেকে বাজারে এই ফোন নিয়ে আসছে ভেরাইজন কমিউনিকেশস ইনকর্পোরেটেড। একটি ক্রেডিট কার্ড আকারের এই ফোনের দাম পড়বে ৩৪৯ ডলার বা প্রায়  ৩২ হাজার টাকা।

পাম ভেন্টার্স গ্রুপ ইনকর্পোরেটেডের সহ-প্রতিষ্ঠাতা হাওয়ার্ড নুক বলেন, "আপনার আপনার এসইউভি বা মিনিভান আছে, তবে কখনও কখনও আপনিও আপনার স্পোর্টস কার নিয়ে ঘুরতে চান , ফোনটি মূলত তাদের জন্য। "

এছাড়াও যারা জিম , বা সাইক্লিং এর মত স্পোর্টস এ অংশ নেয়ার সময় তাদের বিগ ডিস্প্লে ফোন ইউজ করতে চান না এটি তারাও ব্যবহার করতে পারবেন। এটা হয়ত অ্যাপলওয়াচ এর সাথে পাল্লা দিবেনা । তবে অবশ্যই এই ফোন মানুষকে নস্টালজিয়ায় ভোগাবে ।

পুনরুত্থান

১০ বছর আগে পাম ইনকর্পোরেটেড তার PRE নামের মডেলটি রিলিজ করে। কিন্তু এর চূড়ান্ত ব্যার্থতা কোম্পানিটিকে সিলিকন ভ্যালি থেকে ব্যাবসা গুটিয়ে নিতে বাধ্য করে । সে সময় হিউল্যাট প্যাকার্ড বা এইচপি কোম্পানিটিকে কিনে নেয়।চীনা প্রতিষ্ঠান  টিসিএল (TCL) এর পরবর্তী নামই হয় পাম ইনকর্পোরেটেড । পরে নতুন নামে প্রতিষ্ঠানটি আবার প্রতিষ্ঠা করেন  নুক এবং ডেনিস মিলোস্কি, দুজইন পূর্বে স্যামসাং ইলেকট্রনিক্স এর মোবাইল ডিজাইন সেক্টরে কাজ করতেন। এছাড়াও তরুণ গ্রাহকদের কাছে টানতে  তাদের সাথে যুক্ত হয়েছেন এনবিএ সুপারস্টার স্টিফেন কারিও হ'ল।

কি কি থাকছে নতুন এই পামফোনে:

অ্যান্ড্রয়েড ৮.১ অপারেটিং সিস্টেম সংবলিত পামোফনের স্ক্রিন সাইজ ৩.৮ ইঞ্চি যা সর্বশেষ অ্যাপল এক্সএস এর প্রায় অর্ধেক। এছাড়াও ফোনে থাকছে পেছনে ১২ মেগাপিক্সেল ক্যামেরা ও সামনে ৮ মেগাপিক্সেলের দুর্দান্ত ক্যামেরা।এছাড়াও থাকছে ৩ জিবি র‍্যাম ও ৩২ জিবি স্টোরেজ আর প্রসেসর হিসাবে থাকছে স্ন্যাপড্রাগন ৪৩৫ প্রসেসর।  তবে ফোনটিতে থাকছেনা কোন হেডফোন জ্যাক। তবে ব্লুটুথ হেডফোনের সাহায্যে দুর্দান্ত মিউজিক পারফরম্যান্স দিবে বলে জানিয়েছে কোম্পানিটি।

পামফোন মূলত ৯০ এর দশকে প্রচণ্ড জনপ্রিয় ছিলো। তবে বর্তমানে এটিও জনপ্রিয় হবে বলে আশা কোম্পানিটির। পাম ফোনের মাধ্যমে অ্যান্ড্রয়েড সব এপ্লিকেশন ব্যবহার করা যাবে এছাড়াও ইমেইল, পিডিএফ, ক্যালেন্ডার এর মত সেবা গুলোও ব্যবহার করা যাবে।

তবে পাম ফোনের সামনে বড় চ্যালেঞ্জ হচ্ছে এটি যেহেতু সেকেন্ডারী ফোনের মার্কেটকে টার্গেট করে বানানো তাই কোম্পানিটির ভাবতে হবে যেখানে প্রথম ফোনেই সব সেবা পাওয়া যাচ্ছে সেখানে শুধু মাত্র নস্টালজিয়া উপভোগ করতে কতজন এই ফোন এত দাম দিয়ে কিনবে। তবে ইতিমধ্যে আমাজনে প্রি অর্ডার থেকে পাওয়া পরিসংখ্যানের ভিত্তিতে সেই আশা হয়ত দুরাশায় পরিনত হবেনা এমনটাই ধারনা করা যাচ্ছে । কেননা ইতিমধ্যে ১২ হাজার হ্যান্ডসেট শুধু মাত্র আমেরিকার বাজারেই প্রি অর্ডার করা শেষ হয়ে গিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর