চুরি হওয়া মোবাইল ফোন চালু হবে না

, টেক

নিউজ ডেস্ক, বার্তা ২৪ | 2023-09-01 16:43:06

চুরি হওয়া মোবাইল ফোন আর কেউ চালু করতে পারবে না। আপনি ইচ্ছা করলেই সেটা বন্ধ করে রাখতে পারবেন। দেশে প্রথমবারের মতো এ ধরনের প্রযুক্তি ব্যবহার করবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বিটিআরসি সূত্রে জানা যায়, গত ৩০ জুন পর্যন্ত চালু থাকা সব সেটই বৈধ হিসেবে সিস্টেমে উঠে যাচ্ছে। প্রতিটি সিমের সঙ্গে সেটের আইএমইআই নম্বর যুক্ত হয়ে যাচ্ছে। এখন যদি কারো নিবন্ধিত হ্যান্ডসেট চুরি হয়, তাহলে তিনি অভিযোগ দিলে ওই সেট আর চালু হবে না।

দেশে অবৈধ মোবাইল হ্যান্ডসেট শনাক্তের কাজ শুরু করেছে বিটিআরসি। গত ১ জুলাই থেকে এই প্রক্রিয়া শুরু হয়েছে। এজন্য ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) সিস্টেম ব্যবহার করছে কর্তৃপক্ষ। তবে এখনই কোনো অবৈধ সেট বন্ধ হচ্ছে না। তিন মাস সময় পাবেন গ্রাহকেরা।

বিটিআরসির কমিশনার এ কে এম শহীদুজ্জামান জানিয়েছেন, এনইআইআর সিস্টেমের মাধ্যমে অনেক সুবিধা পাওয়া যাবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাজও অনেক সহজ হয়ে যাবে। তবে নিজের এনআইডি ব্যবহার করে যে সিম কার্ড গ্রাহক ব্যবহার করছেন, তিনি চাইলে তার সেই সিম যে কোনো বৈধ সেটে ব্যবহার করতে পারবেন। আর সেট অবৈধ হলে সিম কার্ডটি চালুই হবে না।

যে কেউ চাইলে তার হাতে থাকা মোবাইল হ্যান্ডসেটের বর্তমান অবস্থা জেনে নিতে পারেন। মোবাইল হ্যান্ডসেটে *১৬১৬১# নম্বরে ডায়াল করতে হবে। স্ক্রিনে অপশন এলে Status Check সিলেক্ট করতে হবে। তখন একটি অটোমেটিক বক্স আসবে, সেখানে মোবাইল হ্যান্ডসেটের ১৫ ডিজিটের আইইএমআই নম্বরটি লিখে পাঠাতে হবে। গ্রাহকের মোবাইলে তখন হ্যাঁ/না অপশন সংবলিত একটি অটোমেটিক বক্স আসবে। তাতে হ্যাঁ Select করে নিশ্চিত করতে হবে। ফিরতি মেসেজে ব্যবহৃত মোবাইল ফোনের/হ্যান্ডসেটের হালনাগাদ অবস্থা জানানো হবে।

 

এ সম্পর্কিত আরও খবর