কল ড্রপ দুই শতাংশের বেশি হলে জরিমানা

মোবাইল ফোন, টেক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 07:37:49

মানসম্পন্ন সেবা নিশ্চিত করতে কাজ শুরু করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এ লক্ষে ‘কোয়ালিটি অব সার্ভিস’ নীতিমালা অনুমোদিত হয়েছে।

এই নীতিমালার আওতায় মোবাইলে কথা বলায় সময় কল ড্রপের হার সর্বোচ্চ দুই শতাংশের মধ্যে রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া একটি ওয়েবসাইট ডাউনলোড হতে হবে ৭ সেকেন্ডের মধ্যে। এই নির্দেশনাটি মোবাইল ফোন অপারেটর এবং ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান (আইএসপি) উভয়ের ক্ষেত্রে প্রযোজ্য হবে। কেউ এর নিয়মের ব্যত্যয় ঘটালে সুনির্দিষ্ট অপারেটরকে জরিমানা করা হবে।

বিটিসিএলের (ল্যান্ডফোন) মতো সেবাদাতা প্রতিষ্ঠানসমূহ, ওয়াইম্যাক্স ও আইএসপিকেও সার্ভিস কোয়ালিটি নীতিমালা মেনে চলতে হবে। মোবাইল ফোনের দুর্বল নেটওয়ার্ক কাভারেজ, নেটওয়ার্ক সমস্যা, ভয়েস কলের নিম্নমান এবং গ্রাহক সেবার অসন্তুষ্টি দূর করতেই এ নীতিমালা করা হয়েছে।

নীতিমালা অনুসারে মোবাইল ফোন অপারেটরদের ৩জি ইন্টারনেটে ডাউনলোডের সর্বনিম্ন গতি দুই এমবিপিএস নির্ধারণ করা হয়েছে এবং ২জি ইন্টারনেটের ক্ষেত্রে এটি নির্ধারণ করা হয়েছে প্রতি সেকেন্ডে ১৬০ কেবিপিএস। ৪জিতে ইন্টারনেটের সর্বনিম্ন গতি নির্ধারণ ৭ এমবিপিএস এবং আর ব্রডব্যান্ডের বর্তমান সর্বনিম্ন গতি ৫ এমবিপিএস। এ গতিও দ্বিগুণ করার সিদ্ধান্তটি প্রক্রিয়াধীন রয়েছে।

সার্ভিস কোয়ালিটি নিশ্চিত করতে বিটিআরসি’র টেকনিক্যাল টিম কাজ করবে। নীতিমালা অনুযায়ী, যদি কারো বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হয় তাহলে জরিমানা করা যাবে।

এ সম্পর্কিত আরও খবর