এমএনপি সেবার উদ্বোধন, অপারেটর পরিবর্তনে খরচ ৫৭ টাকা

মোবাইল ফোন, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 07:09:29

চলতি মাসের ১ অক্টোবর থেকে বাংলাদেশে পরীক্ষামূলকভাবে বহুল প্রতীক্ষিত এমএনপি সেবা চালু হয়।  আজ রোববার (২১ অক্টোবর)  থেকে পুরোদমে এমএনপি সেবা চালু হলো।

রোববার সকাল ১০টায় তার সরকারি বাসভবন গণভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে এমএনপি সেবা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । 

এ সময় অন্যদের মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার ও প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধনের ফলে ৭২তম দেশ হিসাবে এমএনপি সেবা প্রদানকারী দেশের তালিকায় নাম লিখলো বাংলাদেশ।

এ সেবা চালু হওয়ার ফলে গ্রাহকরা তার নম্বর অপরিবর্তিত রেখেই যে কোনো কোম্পানির নেটওয়ার্ক ব্যবহার করার স্বাধীনতা পাবেন, যা এর আগে নম্বর পরিবর্তনের ঝামেলার জন্য সম্ভব ছিল না।

বিটিআরসি সূত্রে জানা গেছে, গ্রাহক যে অপারেটরে যেতে চান, তাদের গ্রাহকসেবা কেন্দ্রে গিয়ে ফি দিয়ে সিম তুলতে হবে। শুরুতে এই সেবা নিতে ফি হিসাবে ১৫৭ টাকা দেয়া লাগলেও এখন ট্যাক্স তুলে নেয়ায় খরচ হবে মাত্র ৫৭ টাকা।

সিম ট্যাক্স তুলে নেয়ার বিষয়টি বার্তা২৪ এর কাছে নিশ্চিত করেন এনবিআর এর জনসংযোগ কর্মকর্তা সাইদ এ মোমেন। তিনি বলেন, এ বিষয়ে শীঘ্রই চিঠি দিয়ে বিটিআরসি কে জানানো হবে।

এমএনপি সেবায়  সিম পেতে একজন গ্রাহকের সর্বোচ্চ ৫ মিনিট সময় লাগবে এবং ৭২ ঘণ্টার মধ্যে তা সক্রিয় হবে।

এমএনপি নীতিমালার শর্তানুযায়ী, বার্ষিক লাইসেন্স ফি ২৫ লাখ টাকা, রেভিনিউ শেয়ারিং (দ্বিতীয় বছর থেকে) ১৫ শতাংশ হারে এবং সামাজিক দায়বদ্ধতা তহবিলে দ্বিতীয় বছর থেকে বার্ষিক নিরীক্ষাকৃত আয়ের ১ শতাংশ বিটিআরসিকে প্রদান করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর