‘ভিউ ওয়ান্স’ ফিচার আনলো হোয়াটসঅ্যাপ

সোশ্যাল মিডিয়া, টেক

মহিউদ্দিন আহমেদ | 2023-09-01 21:35:48

হোয়াটসঅ্যাপ ছাড়া বর্তমান প্রজন্মের জীবন যেন অচল। তাই নিজের জনপ্রিয়তা বজায় রাখতে নিত্য নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে হোয়াটসঅ্যাপ। তারই ধারাবাহিকতায় ‘ভিউ ওয়ান্স’ নামের নতুন একটি ফিচার নিয়ে এলো হোয়াটসঅ্যাপ। সম্প্রতি ব্যবহারকারীদের জন্য কার্যকর হতে চলেছে এই ফিচার এমনটাই জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে।

আইওএস এবং অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য নতুন ফিচারের ‘রোল আউট’ শুরু করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। ইনস্টাগ্রাম বা স্ন্যাপচ্যাটের আদলে করা নতুন এই ফিচারের বৈশিষ্ট্য হলো, হোয়াটসঅ্যাপে একজন ইউজার অন্য ইউজারকে যে মিডিয়া ফাইল পাঠাবেন তা একবার দেখার পর ডিলিট হয়ে যাবে। প্লে স্টোর কিংবা গুগল স্টোরে হোয়াটসঅ্যাপের এই আপডেট পাবেন ব্যবহারকারীরা।

ভিউ ওয়ান্স স্টেপটি খুব সোজা। এতে কোনও ছবি কাউকে পাঠানোর আগে ক্যাপশন বক্সেই একটি আইকন আসবে (আপডেটের পরে)। সেটি ক্লিক করতে হবে।  ভিউ ওয়ান্স-এর মাধ্যমে কাউকে ছবি কিংবা ভিডিও পাঠালে সেটি দেখার পরেই মুছে যায়। এমনকি ওই ছবি ডাউনলোড বা অন্য কাউকে পাঠানোও যাবে না। তবে কোনও ইউজার যদি ভিউ ওয়ান্স থেকে পাঠানো ছবি ১৪ দিন না খোলেন, তা সেটি অটোমেটিক ডিলিট হয়ে যাবে।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছেন, এই ‘ভিউ ওয়ান্স’ মিডিয়া ফাইলগুলো এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতে সুরক্ষিত থাকে। মূলত এগুলি ‘ওয়ান টাইম’ বা ‘ওয়ান্স ভিউড’ হিসেবে মার্ক করা থাকে। হোয়াটসঅ্যাপ নিজেও এইসব ছবি বা ভিডিও মুছে যাওয়ার পর, তার ওপর আর নিয়ন্ত্রণ রাখতে পারে না। এক্ষেত্রে

উল্লেখ্য, সেন্ডারকে প্রতিবার মেসেজ পাঠানোর সময় (ছবি বা ভিডিও) ম্যানুয়ালি ‘ভিউ ওয়ান্স’ অপশন বেছে নিতে হবে।

এ সম্পর্কিত আরও খবর