আবারও জোকার ভাইরাস আতংক নিষিদ্ধ ৮ অ্যাপ

, টেক

মহিউদ্দিন আহমেদ | 2023-08-30 03:49:41

আবারও সক্রিয় হয়ে উঠেছে জোকার ভাইরাস। অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের এই বিষয়ে সতর্ক করা হয়েছে এই ভাইরাস (ম্যালওয়্যার) নিয়ে। সাধারণত এই ভাইরাস প্লে স্টোরে কোনও অ্যাপের মধ্যে লুকিয়ে থাকে। অ্যাপ ডাউনলোডের সঙ্গেই মোবাইলে প্রবেশ করে। এটা সাধারণ কোনো ভাইরাস না যে, ডিভাইসের ফাইল নষ্ট করেই ক্ষ্যান্ত হবে। এটি ডিভাইস থেকে গোপনে ব্যাংক সংক্রান্ত তথ্য (যদি থাকে) নিয়ে পুরো অ্যাকাউন্ট খালি করে দিতে পারে।

এটি ২০১৭ সালে প্রথম ধরা পড়ে। কুইক হিলের গবেষকদের মতে, জোকার ভাইরাস ব্যবহারকারীর ডেটা হাতিয়ে নেয়। জোকার ম্যালওয়্যার একটি অত্যন্ত বিপজ্জনক ম্যালওয়্যার এবং এটি ক্রমাগত অ্যান্ড্রয়েড ডিভাইসগুলিকে টার্গেট করে। জোকার ভাইরাসটি অ্যান্ড্রয়েড ইউজারদের অনুমোদন ছাড়াই বিভিন্ন অ্যাপের প্রিমিয়াম পরিষেবা সাবস্ক্রাইব করতে সক্ষম। এই বছরের জুন মাসে প্রথমবার এই ভাইরাস কবলিত কিছু অ্যাপের কথা জানা যায়।

সাম্প্রতিক সময়ে আবার ‘জোকার’ ভাইরাস ফিরে এসেছে বলে প্রমাণ পেয়েছেন বেলজিয়ামের পুলিশ বিভাগ। এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা জানায়, ৮টি অ্যাপে জোকার ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। ইতিমধ্যেই গুগল ছদ্মবেশে থাকা এই অ্যাপগুলি প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে, কিন্তু তারপর আবারও জোকার ভাইরাসে আক্রান্ত ৮টি অ্যাপ প্লে স্টোরে খুঁজে পেয়েছে বেলজিয়াম পুলিশ।

পুলিশের পক্ষ থেকে অ্যাপগুলির নামও সামনে আনা হয়েছে। এই অ্যাপগুলি হল Auxiliary Message, Element Scanner, Fast Magic SMS, Free CamScanner, Go Messages, Super Message, Super SMS, Travel Wallpapers। তাই আপনিও যদি এই অ্যাপ্লিকেশনগুলি আপনার মোবাইলে ইন্সটল করে থাকেন, তাহলে সেগুলিকে এখনই ডিলিট করুন।

এ সম্পর্কিত আরও খবর