হোম বাটন থাকবে না নতুন আইপ্যাডে

মোবাইল ফোন, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 14:57:38

মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১০টায় নিউইয়র্কের ব্রুকলিন একাডেমি অব মিউজিকে শুরু হবে অ্যাপলের পণ‍্য উন্মোচন অনুষ্ঠান। যেখানে থাকবে নতুন আইপ‍্যাড, অ্যাপল পেনন্সিল, ম‍্যাকবুক ও ম‍্যাক মিনির উন্নত সংস্করণের। জানা গেছে, নতুন আইপ্যাডে কোনো হোম বাটন রাখা হবে না।

চলতি বছরের অগাস্ট মাসে আইওএস-১২ ডেভেলপার বেটা সংস্করণের নতুন ডিভাইসটির আইকন দেখানো হয়েছে। এতে ডিভাইসটির চারপাশে খুব অল্প বেজেল দেখা গেছে। ফলে হোম বাটনের কোনো জায়গা দেখা যায়নি ডিভাইসটিতে।

চলতি বছরের জুলাইয়ে অ্যাপল পণ্য-বিশ্লেষক মিং-চি কুও জানিয়েছিলেন, অ্যাপল ফেস আইডি সুবিধাসংবলিত ১১ ইঞ্চির নতুন আইপ্যাড আনবে। মার্কিন প্রতিষ্ঠানটি তাদের নতুন আইফোনগুলোয় একই ধরণের ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করেছে।

অ্যাপলবিষয়ক খবরের সাইট ৯টু৫ম্যাক-এর প্রতিবেদনে বলা হয়, ডিভাইসটির চারপাশে অল্প বেজেল রয়েছে। পর্দার কোণাগুলো গোলাকার করা হয়েছে। আর এতে কোনো নচ ও হোম বাটন দেখা যায়নি। ডিভাইসটির ওপরে রাখা হয়েছে পাওয়ার বাটন।

নতুন আইপ্যাডে ফেইস আইডি যোগ করা হবে বলে জানা গেছে। আইকনে হোম বাটন বাদ দেওয়ায় কিছুটা নিশ্চিতও হওয়া গেছে।

ডিভাইসের নিচের দিকে চার্জিং পোর্ট থাকলেও বাদ দেওয়া হতে পারে হেডফোন জ্যাক। আর ডিভাইসটিতে লাইটনিং পোর্টের বদলে ইউএসবি-সিপোর্ট থাকতে পারে।

এ সম্পর্কিত আরও খবর